চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বল টেম্পারিংয়ের নতুন বিতর্কে আরেক অস্ট্রেলিয়ান

বল টেম্পারিংয়ের নতুন বিতর্ক তৈরি হল অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যাডাম জাম্পাকে নিয়ে। বিশ্বকাপে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাচে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ম্যাচে অজিদের বিপক্ষে ৩৬ রানে জেতে বিরাট কোহলির দল।

দ্য ওভালে অস্ট্রেলিয়ার বোলারদের যখন ধরাশায়ী করে ছাড়ছে ভারতের ব্যাটসম্যানরা, তখনই গুরুতর এক অভিযোগ করে বসলেন নেটদুনিয়ার মানুষজন। ওভারে প্রতিটি ডেলিভারির আগেই পকেটে হাত ঢোকাতে দেখা যায় অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পাকে। তাতেই নেটিজেনদের অভিযোগ, পকেটে হাত ঢুকিয়ে কিছু একটা বের করে বল বিকৃত করেছেন জাম্পা।

অভিযোগটি অবশ্য আনুষ্ঠানিকভাবে কোনো পক্ষ থেকে করা হয়নি। তবে টিভি ফুটেজ বিশ্লেষণ করে অনেকেই দাবি করছেন, বল বিকৃতির জন্য জাম্পা বল টেম্পারিং করেছেন।

এই ম্যাচে তিন ওভারে ২৪ রান দেয়া জাম্পাকে চতুর্থ ওভারে বল করার আগে কিছু সন্দেহজনক কাজ করতে দেখা যায়। ক্যামেরায় জাম্পাকে বল করার আগে পকেটে হাত দিতে দেখা গেছে। প্রথম দেখায় যেটা অনেকটা মনে হয়েছে যে, এ লেগস্পিনার তার হেডব্যান্ড বের করছেন।

যদিও তিনি তার হাত আরো একবার ডান পকেটে ঢোকান এবং তারপর হাতটি বলের উপর স্পর্শ করেন বল করার আগে।

২০১৮ সালের মার্চে সাউথ আফ্রিকা টেস্টে বল বিকৃত করার অভিযোগ ওঠে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ এবং ক্যামেরন বেনক্রফটের বিরুদ্ধে। স্মিথ এবং ওয়ার্নারকে ১ বছরের এবং বেনক্রফটকে ছয় মাসের নির্বাসন দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই বিতর্কই আরও একবার উস্কে এমন গুরুতর অভিযোগ এনেছেন বহু টুইটার ব্যবহারকারী। জাম্পার এই ভিডিও বেশ ভাইরালও হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।