চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ

পৃথিবী নামের গ্রহটিকে ঘিরে ঘুরতে থাকা চাঁদ আজ (২৬ ফেব্রুয়ায়ি) সূর্য ও পৃথিবীর মাঝামাঝি এসেছে, মহাজাগতিক যেই প্রক্রিয়াটির নাম সূর্যগ্রহণ। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১০ মিনিট ৫৪ সেকেন্ডে বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হয়। যার সমাপ্তি ঘটবে বাংলাদেশ সময় রাত ১১টা ৩৬ মিনিটে।

এর ফলে পৃথীবির কোন কোন অংশ থেকে দেখা যাবে সূর্যকে ঢেকে দিচ্ছে চাঁদ, আংশিক বা সর্ম্পূণভাবে। তবে বাংলাদেশ থেকে এই মহাজাগতিক সৌন্দর্য এবার প্রত্যক্ষ করা যাচ্ছে না।

দক্ষিণ আমেরিকা এবং আফ্রিকার মহাদেশের কিছু অংশ থেকে এবারের সূর্যগ্রহণ দেখা যাবে। চিলি থেকে শুরু হয়ে আর্জেন্টিনার প্যাটাগোনিয়া অঞ্চল, দক্ষিণ আটলান্টিক মহাসাগর জুড়ে, অ্যাঙ্গোলা, জাম্বিয়া, এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গো থেকে তা দৃশ্যমান হবে।

বাংলাদেশ সময় রোববার সন্ধ্যায় বলয়গ্রাস সূর্য গ্রহণ শুরু হয়ে এর সর্বোচ্চ গ্রহণ হবে রাত ৮টা ৫৩ মিনিট ২৪ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় রাত ১০টা ৩০মিনিট ৫৪ সেকেন্ডে এবং গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় রাত ১১টা ৩৬ মিনিটে ০০ সেকেন্ডে।

সূর্যগ্রহণটির কেন্দ্রীয় গতিপথ চিলির হুয়ান ফার্নান্ডেজ দ্বীপের পশ্চিমে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। গ্রহণ শুরু হয় স্থানীয় সময় ভোর ৫টা ৫০ মিনিট ১৯ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিট ৩৪ সেকেন্ডে চিলির ইস্টার দ্বীপের দক্ষিণ-পশ্চিমে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে। সর্বোচ্চ গ্রহণ হবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৮ মিনিট ৩৭ সেকেন্ডে।

এবছর দুইটি সূর্যগ্রহণের মধ্যে আজকেরটি প্রথম। দ্বিতীয় সূর্যগ্রহণটি ঘটবে আগস্টের ২১ তারিখে, যুক্তরাষ্ট্র জুড়ে যা প্রত্যক্ষ করা যাবে।