চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধুর ভাস্কর্যকে যদি মূর্তি বলে হেফাজত?

হেফাজত কি বর্তমান সরকারের নির্বাচনে জেতার ট্রাম্প কার্ড?

বিজ্ঞাপন

মতিঝিলের সেই রাতের কথা দেশবাসী ভোলেনি। কিভাবে হেফাজতের লোকজন আগুন ধরিয়েছে রাজপথে। সরকারি সম্পদ নষ্ট করেছে হেফাজতের সদস্যরা। তারপরও কিভাবে সেই দলের সঙ্গে সরকারের আঁতাত হতে পারে, হিসেব মিলছে না অনেকের।

ধর্মীয় উম্মাদনার সেই রাতের কথা মনে হলে আজও আঁতকে ওঠেন কেউ কেউ। সেই রাতে কি-ই না করেছিল এই হেফাজত! দেশ কিভাবে চালাবে সেই পরিকল্পনা করে ফেলেছিল। কে কোন মন্ত্রিত্ব নেবেন হাস্যকর সেই ভাগবাটোয়ারাও হয়ে গিয়েছিল। আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার পাঁয়তারাও করা হয়েছিল। বাংলাদেশ ব্যাংক লুট করারও পরিকল্পনা ছিল, লোকমুখে তা প্রচার পেয়েছিল। অর্থাৎ দেশটাকে তছনছ করার সে কি দম্ভ হেফাজত দেখিয়েছিল। সাপের ফোঁসফাঁস শব্দও হার মেনে গিয়েছিল তাদের উম্মাদনার কাছে। কিভাবে ভুলে গেল সরকার সেই কথা!

আহারে ক্ষমতা! সেই ক্ষমতার লোভের কারণে কেন হেফাজতের স্বপ্নপূরণ করতে হবে সরকারকে? যে স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু, সেই স্বপ্নের গায়ে কুঠার আঘাত মারবে এই হেফাজত। তবে একদিনে নয়, আস্তে আস্তে। ধর্মের দোহাই দিয়ে তারা এগুবে।

বিজ্ঞাপন

তারা দেশে কোন  মূর্তি রাখবে না। মেয়েদের চাকরি করা নিয়েও কত বাজে কথা বলেছিল, সব কি ভুলে গেল সরকার?

আমাদের দেখতে হবে হয়ত অপরাজেয় বাংলা ভেঙে ফেলার ফতোয়া দেবে তারা। রাজু ভাস্কর্য ভাঙতে বলবে। একে একে দেশের সব ভাস্কর্য ভেঙে ফেলার কথা বলবে তারা। কারণ তারা মনে করে এগুলো মূর্তি। তারা কি পরিমাণ মূর্খের স্বর্গে বসবাস করে যে কোনটা ভাস্কর্য আর কোনটা মূর্তি তাও জানে না। সেই মূর্খের স্বর্গে বসবাসকারীদের সঙ্গে কিভাবে একটি প্রগতিশীল দলের ভাব হতে পারে!

বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। যে মানুষটিকে ভালোবেসে বাংলার মানুষ বঙ্গবন্ধু উপাধি দিয়েছিল সেই মানুষটির ভাস্কর্য রয়েছে দেশের অনেক স্থানেই। যদি একদিন হেফাজত সরকারের কাছে দাবি করে সেই মহান ব্যক্তির মূর্তি ভেঙে ফেলতে হবে, তখন কি করবে সরকার? তখনও কি ক্ষমতার লোভে সেই কাজটি করবে?

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভেঙে ফেলার আগে রাজপথে নেমে যাবে দেশের আমজনতা। তাদের প্রিয় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ফেলার আগে নিজের জীবন দিতেও কুন্ঠাবোধ করবে না দেশের অনেক মানুষ।

তখন সরকারের সঙ্গে কাদের লড়াই হবে রাজপথে? আমাদের কি সেই দিনটা দেখতে হবে?

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। চ্যানেল আই অনলাইন এবং চ্যানেল আই-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে)