চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, প্রধানমন্ত্রীর সঙ্গে শ্যাম বেনেগালের বৈঠক

বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চলচ্চিত্রটি তাঁর শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে মুক্তি পাওয়ার কথা রয়েছে…

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। খবরটি পুরনো। নতুন খবর হলো, চলচ্চিত্রটি নিয়ে সার্বিক আলাপ আলোচনা করতে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন বলিউডের তুখোড় এই নির্মাতা।

বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনী নির্ভর চলচ্চিত্রটির ব্যাপারে আলোচনা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকও করেছেন শ্যাম বেনেগাল।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন শ্যাম বেনেগাল। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও চিত্র পরিচালক শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কাহিনী নির্ভর একটি চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতির বিভিন্ন দিক নিয়ে
আলোচনা করেন।

চলচ্চিত্রটির সার্বিক দিক নিয়ে তিনি আরো বলেন, এর আগে ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধ বিষয়ক একটি তথ্যচিত্র নির্মাণের ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করে। বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চলচ্চিত্রটি তাঁর শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, শেখ রেহানার পুত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, তথ্য সচিব আবদুল মালেক, ঢাকায় ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস ও প্রখ্যাত অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায় ও আলমগীর এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

এরআগে বুধবার বিকেলে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্যাম বেনেগাল ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের বৈঠক হয়। বৈঠকের পর তারা জানান, মুজিব বর্ষ ২০২০-২১ শেষ হওয়ার আগেই বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চলচ্চিত্রটির নির্মাণ কাজ শেষ হবে।

চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে ১৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক কমিটিতে বাংলাদেশ পক্ষের নেতৃত্বে রয়েছেন।

এদিকে মঙ্গলবার সকালে এফডিসিতে বঙ্গবন্ধুকে নিয়ে জীবনী নির্ভর চলচ্চিত্র নিয়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে চলচ্চিত্রটির কর্মপরিকল্পনা, চিত্রনাট্যের প্রক্রিয়া, শিল্পী নির্বাচনসহ নানা বিষয়ে আলোচনা করেন নির্মাতা শ্যাম বেনেগাল। সেখানে জানানো হয়, প্রাথমিক ভাবে বায়োপিকটি ইংরেজি ভাষায় নির্মাণের পরিকল্পনা থাকলেও সর্ব সম্মতিক্রমে ছবিটি বাংলা ভাষায় নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়।

এফডিসির বৈঠকে উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) লক্ষণ চন্দ্র দেবনাথ, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, নাট্যজন মামুনুর রশিদ, ‘সূর্যদীঘল বাড়ি’ খ্যাত পরিচালক মসীহ উদ্দিন শাকের, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলামসহ অনেকে।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail