চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফোর্বসের সেরা উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি

প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বস ২০১৮ সালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সেরা ৩০ জন উদ্যোক্তার তালিকা প্রকাশ করেছে। ৩০ বছরের কম, সেরা ৩০ এর তালিকায় স্থান পেয়েছেন দুই বাংলাদেশি। তারা হলেন; আইমান সাদিক এবং সাজিদ ইকবাল।

বিজ্ঞাপন

এমন ব্যক্তিদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়, যারা নিজেদের ব্যবসায়ী উদ্যোগ দিয়ে কোনো সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারেন।

আইমান সাদিকের বয়স ২৬ বছর। এই তরুণ অনলাইন ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান ‘টেন মিনিটস’ স্কুলের চিফ এক্সিকিউটিভ অফিসার। আর সাজিদ ইকবালের বয়স ২৭ বছর। তিনি পরিবেশ রক্ষায় নবায়নযোগ্য জ্বালানি নিয়ে করা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘চেঞ্জ’র প্রতিষ্ঠাতা।

আইমান সাদিক একজন উদ্যোক্তা এবং ইন্টারনেট ব্যক্তিত্ব যিনি ‘টেন মিনিটস’ স্কুল নামে একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছেন। চ্যানেলটিতে বিভিন্ন বিষয়; যেমন বিজ্ঞান, ব্যবসা, ব্যক্তিগত উন্নয়ন ও সাহিত্য বিষয়ে ভিডিও লেকচার প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

এর আগে কুইনস ইয়াং লিডার অ্যাওয়ার্ড পান সাদিক, অর্জন করেন এশিয়া প্যাশিফিক আইসিটি অ্যালিয়েন্সের পক্ষ থেকে বেস্ট ই-লার্নিং অ্যাওয়ার্ডও।

সাদিক ২০১২-২০১৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) পড়াশোনা করেন। সেখানে ব্যবসায় প্রশাসনে গ্র্যাজুয়েশন করেন তিনি।

সাজিদ ইকবাল তরুণদের পরিচালিত উন্নয়নমূলক সংস্থা চেঞ্জ’র প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি সবুজায়নের উন্নয়ন, নবায়নযোগ্য শক্তি, পানি নিরাপত্তা এবং টেকসই ব্যবসায় উন্নয়ন নিয়ে কাজ করে।

সাজিদ জার্মানের একটি সংস্থা গিজের সঙ্গে মিলে ৪০০০ অনগ্রসর মানুষের হাতে সূর্যশক্তির বোতল বাল্ব তুলে দিয়েছেন।

সাজিদ দেশের সূর্যশক্তির লণ্ঠন, রাস্তার লাইট ও ছোট সেচ পাম্প নিয়েও কাজ করেছেন। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি প্রফেসর মুহাম্মদ ইউনূস এবং মার্কিন স্টেট ডিপার্টমেন্ট থেকে পুরস্কার গ্রহণ করেছেন। ২০১৭ সালে তিনি কুইনস ইয়াং লিডার অ্যাওয়ার্ড পান।

সাজিদ ইকবাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এনভায়রনমেন্টাল সায়েন্স ও ম্যানেজমেন্ট বিষয়ে বিএসসি ও এমএসসি সম্পন্ন করেন।