চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাকারবার্গের পদত্যাগের পক্ষে দাঁড়াতে ফেসবুকে ভোট

ফেসবুকের পরবর্তী চেয়ারম্যান হিসেবে মার্ক জাকারবার্গের পদত্যাগের পক্ষে দাঁড়াতে ভোটের আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার কোম্পানির বার্ষিক সাধারণ সভায় ভোটের আলোচনা করা হয়।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের চেয়ারম্যান এবং চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) পদ থেকে সরে যাওয়ার জন্য মার্ক জাকারবার্গের ওপর চাপ সৃষ্টি করছেন বিনিয়োগকারীরা।

সাধারণ সভায় আলোচনায় তাঁকে চেয়ারম্যান হিসেবে পদত্যাগ করার আহ্বান জানিয়ে ভোটের ব্যবস্থা করা হয়েছে। প্রতিষ্ঠানটি মনেকরে এর ফলে ফেসবুকের চলমান ফোকাস ঠিক করতে এই পদক্ষেপ সহয়তা করবে।

তবে বলা হচ্ছে, ভোট করে তাঁকে ওই পদ থেকে হারানো খুব একটা সহজ হবে না, কারণ তিনি ফেসবুকের প্রায় ৬০ শতাংশ শেয়ারের মালিক।

ধারণা করা হচ্ছে, এই ভোটের পরই বোঝা যাবে শেয়ারহোল্ডারের কত শতাংশ জাকারবার্গের বিরুদ্ধে ভোট দিচ্ছে, এবং এর মধ্য দিয়ে তার নেতৃত্বের প্রভাব কতটা তার শেয়ারহোল্ডারের কাছে বিশ্বস্ততা নির্দেশ করে সেটাও বোঝা যাবে।

অন্যদিকে ফেসবুকের অন্যতম শেয়ারহোল্ডার ট্রিলিয়াম অ্যাসেট ম্যানেজমেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জোনাস কোরান ফেসবুকের তহবিলে ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন। এবং এই প্রতিষ্ঠানটি ফেসবুকের শেয়ারের পাশাপাশি অন্যান্য ব্যবসার সাথে কাজ করে ফেসবুকের শেয়ারগুলি মূল্যের শত কোটি’ ডলারকে নিয়ন্ত্রণ করে।

এই সংস্থাটি মার্ক জাকারবার্গকে ফেসবুকের র্শীষ পদ থেকে পদত্যাগের অনুরোধ করেন।

জোনাস কোরান বলেন: ফেসবুক এমন ব্যবহার করছে, যেন ওরাই সর্বেসর্বা। আসলে তা নয়। এটা একটা কোম্পানি। বহু মানুষের বিনিয়োগ আছে এখানে। কোম্পানির বিভিন্ন পদ এবং সিইও পদ আলাদা। দুটোকে আলাদা করেই দেখা উচিত।

তিনি মনে করেন, এটি সহজ কোন পদক্ষেপ না, তবে যদি ফেসবুকের শীর্ষ পদ থেকে জাকারবার্গ সরে যান তাহলে এর সুফল তার শেয়ারহোল্ডারাও পাবে বলে তিনি আশা করেন।