চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুককে তারানার চিঠি

সাইবার সন্ত্রাস এবং নারীর প্রতি সহিংসতা কমাতে ফেসবুকের সঙ্গে চুক্তি করতে চায় সরকার। এ জন্য টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জনপ্রিয় এ সামাজিক মাধ্যমের কাছে সোমবার চিঠি লিখেছেন।

বিজ্ঞাপন

সন্ধ্যায় ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এর সঙ্গে বর্তমানে বন্ধ থাকা ফেসবুক খুলে দেওয়ার কোনো সম্পর্ক নেই। সরকার চাইলে যে কোনো সময় ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেওয়া হবে। তবে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির মাধ্যমে সরকার সাইবার সন্ত্রাস বিশেষ করে নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে পারবে।

বিজ্ঞাপন

সূত্র জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি হলে যেকোনো অ্যাকাউন্টের তথ্য পেতে ও কোনো কনটেন্ট মুছে ফেলতে বলতে পারবে সরকার।

গত জুনের পর থেকে সম্প্রতি ফেসবুকের কাছে তিনটি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিলো সরকার। তবে চুক্তি না থাকায় তথ্য জানানো হয়নি।

এর আগে ফেসবুক ২০০৬ সালে এ ধরনের চুক্তি করতে সরকারকে চিঠি দিয়েছিলো। তাতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ কোনো তথ্যের জন্য দায়ী নয়। এর ব্যবহারকারীরাই তথ্যের জন্য দায়ী।

এ জন্য সরকারের সঙ্গে দায়মুক্তির (ইনডেমনিটির) অংশ হিসেবে এ চুক্তি করতে চেয়েছিল ফেসবুক। কিন্তু তখন সরকার ফেসবুকের শর্তে রাজি হয়নি। আর এ চুক্তি না থাকায় এখন সরকার কোনো তথ্য চেয়ে আবেদন করলেও তা দেওয়া হয় না।