চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসটাইমে ‘আড়িপাতা’ ত্রুটি, স্বীকার করল অ্যাপল

টেক জায়ান্ট অ্যাপল তার ভিডিও কলিং সফটওয়্যার ফেসটাইমের বড় একটি ত্রুটির কথা স্বীকার করেছে। এই ত্রুটির ফলে অ্যাপটি অল্প কিছু সময়ের জন্য ব্যবহারকারীর ফোনে আড়িপাতার সুযোগ করে দিচ্ছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে দ্রুতই ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল জানিয়েছে, অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে ফেসটাইমের সাহায্যে কেউ ভিডিও কল দিলে অপর পক্ষ কল রিসিভ না করলেও কিছু সময়ের জন্য স্বয়ংক্রিয়ভাবে অপর পক্ষের ডিভাইসের মাইক্রোফোন চালু হয়ে যায়। ফলে তার কথা কল রিসিভের আগেই শুনতে পাওয়া যায়।

কিছু কিছু ক্ষেত্রে আইফোন ফেসটাইমের সাহায্যে ভিডিও কল রিসিভ করার আগেই ব্যবহারকারীর অগোচরে ভিডিও ধারণ করে কলারকে পাঠিয়ে দিচ্ছে।

বিজ্ঞাপন

ত্রুটিটি প্রথম প্রকাশ পায় নাইনটুফাইভ ম্যাক ব্লগে। সেখানে বলা হয়েছিল, দু’জন ব্যবহারকারী যদি অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেমের ১২.১ বা তার চেয়ে নতুন সংস্করণ ব্যবহার করেন তবে ওই দু’টি ডিভাইসে ফেসটাইমের সাহায্যে যোগাযোগের সময় এ ধরনের সমস্যা দেখা দিচ্ছে।অ্যাপল-আইফোন-ফেসটাইম-ত্রুটি

মূলত সফটওয়্যারটির গ্রুপ চ্যাট ফাংশনের মাধ্যমে আড়িপাতা শুরু হয়। সফটওয়্যারে থাকা ত্রুটির কারণে ফেসটাইম মনে করে কল রিসিভ হয়ে গেছে। ফলে সেটি ভুলবশত যাকে ভিডিও কল করা হয়েছে তার ফোনের মাইক্রোফোন চালু করে দেয়। যদিও তখনো রিসিভ করাই হয়নি।

টানা অনেকবার রিং বাজার পর কলটি কেটে যাওয়ার সাথে সাথে এই আড়িপাতাও বন্ধ হয়ে যায়।

প্রথমে বিষয়টি নিয়ে কথা না বললেও মঙ্গলবার অবশেষে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ত্রুটির কথা স্বীকার করেছে অ্যাপল। বলেছে, ‘আমরা এই ইস্যুটি সম্পর্কে জানতে পেরেছি এবং ইতোমধ্যে এর একটি সমাধানও বের করেছি। চলতি সপ্তাহের শেষ দিকে একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে ফেসটাইমের এই ত্রুটি মেরামত করে দেয়া হবে।’

প্রাথমিক ব্যবস্থা হিসেবে সবার আগে ফেসটাইমের গ্রুপ কল ফাংশনটি বন্ধ করে দিয়েছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।