চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফুটবল মাঠেও জেরুজালেমের ছায়া

বিশ্বজুড়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে জেরুজালেম। যার আঁচ থেকে বাদ গেল না ফুটবলও। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির নিন্দা জানিয়েছে স্কটল্যান্ডের ক্লাব সেল্টিকের সমর্থকরা। মার্কিন প্রেসিডেন্টকে ধিক্কারের পাশাপাশি ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছে তারা।

বিজ্ঞাপন

গত বছর রাজনৈতিক বিবৃতির জন্য উয়েফার জরিমানা সত্ত্বেও সেল্টিক সমর্থকরা আবার মাঠে একই রকম প্রতিবাদ প্রদর্শন করল। এডিনবার্গে ম্যাচ শুরুর আগেই সমর্থকরা ‘জেরুজালেম ফিলিস্তিনিদের’ লেখা ব্যানার প্রদর্শন করেন। সেই সঙ্গে ধিক্কার জানান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে।

বিজ্ঞাপন

গত বছর একটি ইসরায়েলি দলের বিপক্ষে ম্যাচ চলার সময় ফিলিস্তিনি পতাকা প্রদর্শনীর জন্য সেল্টিক সমর্থকদের ৮২,০০০ পাউন্ড জরিমানা করেছিল উয়েফা।

প্রতিক্রিয়ায় সমর্থকরা ক্লাবের জন্য নয়, বরং ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জরিমানা পরিমাণ আরও বাড়াতে চান। পরে জরিমানার ৮২,০০০ পাউন্ডের জায়গায় তারা ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য ১ লাখ ৬০ হাজার পাউন্ড যোগাড় করে।

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার পর থেকেই ফিলিস্তিনি অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।