চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফিফার কাছে ‘ভার’ না ব্যবহারের উত্তর চায় ব্রাজিল

রাশিয়া বিশ্বকাপের মাত্র চারদিন গড়াতেই রেফারির নানা সিদ্ধান্তে উত্তাল ফুটবল বিশ্ব। ফিফার চালু করা নতুন প্রযুক্তি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিদের (ভার) ক্ষমতা ও ব্যবহার নিয়েই উঠেছে প্রশ্ন।

রোববার ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচের একটি বিতর্কিত গোল ও নেইমারের জার্সি ধরে টেনে ফেলার পরেও রেফারিরা ঘটনাকে গুরুত্ব না দেয়ায় তা আরও সামনে এসেছে।

বিজ্ঞাপন

অথচ রেফারি ব্রাজিলের বিরুদ্ধে সমতায় ফেরার জন্য স্টিভন জুবেরের করা গোলটা বাতিল করেননি। টিভি রিপ্লেতে দেখা গেছে, সুইজারল্যান্ডের হয়ে গোল করার সময় জুবের কনুই দিয়ে ধাক্কা দিয়েছিলেন ব্রাজিলের ডিফেন্ডার মিরান্দাকে।

মেক্সিকান রেফারি সেসার র‌্যামোসের কাছে প্রতিবাদও করেছিলেন কৌতিনহোরা। কিন্তু তিনি গুরুত্ব দেননি। এ বারের বিশ্বকাপে চালু হওয়া ভার নিয়ে মাথা ঘামাননি। অথচ তারা নিজে থেকেই কিন্তু হস্তক্ষেপ করতে পারতেন।

বিজ্ঞাপন

জুবেরের গোল ছাড়াও পেনাল্টি বক্সে গ্যাব্রিয়েল জেসাসকে ফেলে দেয়ার পরও ভারে’র সাহায্য নিতে পারতেন রেফারি। কিন্তু সেটাও নেননি। কেন ভার ব্যবহার করা হয়নি, তা ফিফার কাছে জানতে চেয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

সোমবার ব্রাজিল ফুটবল কনফেডারেশন বলেছে, ‘এই দুটি ঘটনা ঘটেছে রেফারির পরিষ্কার ভুলে। উভয় ঘটনাতেই ভারে’র সাহায্য নেয়া উচিত ছিল।

কনফেডারেশন আরও বলছে যে, ঘটনাগুলোর পর্যালোচনা হচ্ছে কি না ‘স্বচ্ছতা অবলম্বনের’ জন্যেই তা আমরা জানতে চাই।

ম্যাচ চলাকালে সেই সময় অফিসিয়ালদের মধ্য যেসব আলোচনা হয়েছে তার‘ভিডিও এবং অডিও রেকর্ডিং’ দেয়ার অনুরোধও করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।