চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফার্নেস অয়েলবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে হালদা নদীতে, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

চট্টগ্রামের হাটহাজারী ১১মাইল এলাকায় ফার্নেস অয়েলবাহী ট্রেনের ৩টি ওয়াগন লাইনচ্যুত হয়ে খালে পড়ে গেছে। এ থেকে তেল ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে।

বিজ্ঞাপন

দ্রুত ওয়াগনগুলো সরিয়ে না নিলে নদীর পরিবেশ পুরোপুরি ধ্বংস হয়ে যাবে বলে আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা।

হাটহাজারী একশ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টের জন্য চট্টগ্রামের বটতলী রেল স্টেশন থেকে ফার্নেস অয়েল বহনকারী ৭টি ওয়াগনে করে তেলগুলো নেয়া হচ্ছিল। সোমবার বিকেল ৩টার দিকে হাটহাজারীর এগার মাইল এলাকায় পাওয়ার প্ল্যান্টের কাছাকাছি চেনখালী খালের ব্রীজের উপর লাইনচ্যুত হয় ৩টি ওয়াগন। তিনটি ওয়াগনে ২৫টন করে মোট ৭৫টন তেল মজুদ রয়েছে। বেশি ক্ষতিগ্রস্ত একটি ওয়াগন থেকে তেল নিঃসরণ হয়ে চেনখালী খালের সাথে মিশে হালদা নদীতে প্রবেশ করছে।

ওয়াগনগুলো যতদ্রুত সম্ভব উদ্ধার করতে না পারলে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী ও কর্ণফুলী নদী পুরোপুরি ধ্বংস হওয়াসহ পরিবেশের উপর ভয়াবহ বিপর্যয় নেমে আসবে বলে আশঙ্কা করছেন  হালদা নদী গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া।

বিজ্ঞাপন

এদিকে তেলগুলো হালদা নদীতে যেতে না পারে সেজন্যে প্রাথমিক পর্যায়ে চেনখালী খালে বাঁধ দেয়া সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা।

কী কারণে এ ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে, তা খতিয়ে দেখতে রেলওয়ের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ওয়াগনগুলো উদ্ধারে কাজ করছে রেলওয়ে ও ফায়ার সার্ভিসের দায়িত্বপ্রাপ্তরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে