চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাইনালের একাদশে কয়টি পরিবর্তন?

একাদশে তিন পেসার ও দুই স্পেশালিষ্ট স্পিনার রেখে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। প্রতিপক্ষ বিবেচনায় শ্রীলঙ্কার বিপক্ষে টাইগাররা খেলেছে চার পেসার নিয়ে। লঙ্কানদের সঙ্গে প্রথম দেখায় খেলেন সাইফউদ্দিন, দ্বিতীয় দেখায় আবুল হাসান। শনিবারের ফাইনালে একই প্রতিপক্ষ টাইগারদের; তবে শেষ ম্যাচের বিপর্যয়ের পর চিন্তা-ভাবনা নতুন করে গোছাচ্ছে স্বাগতিক দল। একাদশে একাধিক পরিবর্তনের আভাস।

বিজ্ঞাপন

যদিও পেস আক্রমণে চার পেসার ধরে রাখার পক্ষেই মাশরাফী। আবার টিম ম্যানেজমেন্টের সঙ্গে শেষ মুহূর্তের আলোচনার পর বাড়তি পেসার ধরে রাখা যাবে কিনা সেটা নিয়ে আছে অনিশ্চয়তা।

বিজ্ঞাপন

‘স্পিনার তো সাকিব আছেই। সাথে একজন সবসময়ই খেলে আসছিল। ওখান থেকে বের হয়ে আসার সুযোগ নেই। স্পিনার (সাকিব ছাড়াও) একজন থাকবেই। বাড়তি স্পিনার কাম ব্যাটসম্যান নাসির ছিল। এখন কে আসবে নিশ্চিত নই। তিন পেসার না চার পেসার, এটা নিয়েও আলোচনার ব্যাপার আছে। তবে একটা ম্যাচ হারার কারণে কম্বিনেশনের পুরোটা এলোমেলো করার ইচ্ছাও নেই। একটা ম্যাচ খারাপ খেলেছি বলে পেসার চারের জায়গায় তিন হবে কিনা, একজন ব্যাটসম্যান ঢুকবে কিনা সেটা আলোচনার সাপেক্ষে। আমার জায়গা থেকে মনে করি হয়ত মানুষ পরিবর্তন হতে পারে, কিন্তু পেসারের জায়গায় পেসারই খেলাবে।’

অধিনায়কের কথা শুনে বোঝা যাচ্ছে নাসিরের উপর কোপ পড়তে যাচ্ছে! ওপেনিংয়ে তামিম নতুন সঙ্গী পাচ্ছেন সেটাও মোটামুটি নিশ্চিত। প্রথম চার ম্যাচে এনামুল হক বিজয়ের ব্যর্থতায় সুযোগ হতে পারে মোহাম্মদ মিঠুন বা ইমরুল কায়েসের। স্কোয়াডে ইমরুল ফেরায় তামিমের ফাইনাল সঙ্গী তিনিই হচ্ছেন বলে জোর আলোচনা। তবে মাশরাফীর কথায় বোঝা গেল ভিন্ন পরিকল্পনা নিয়েই প্রথম কোন বহুজাতিক টুর্নামেন্ট জেতার মিশনে নামবে বাংলাদেশ।

‘বিজয় চারটা ম্যাচ খেলেছে। তবে এটা ঠিক, ও নিজের জন্য যে প্রত্যাশা নিয়ে খেলতে চেয়েছিল পারেনি। সে নিজেও অখুশি। বিজয় আরও বেশি অবদান রাখতে চেয়েছিল। এর মানে যে ওকে বাদ দিয়ে আমরা চিন্তা করছি ব্যাপারটা তাও না। ইমরুল এসেছে, মিঠুন আছে। দেখা যাক, এখনো আলোচনা হয়নি। তবে বার্তাটা এরকম না, ইমরুল আসা মানে ইমরুলই খেলবে।’

শুক্রবার সকালে মেহেদী হাসান মিরাজ ইনডোরের নেটে লম্বা সময় ব্যাটিং অনুশীলন করে গেছেন। স্পিন অলরাউন্ডার হিসেবে নাসিরের জায়গা তার চলে আসার সম্ভাবনাই বেশি।