চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রিয় চেন্নাইয়ে ফেরার অপেক্ষায় ধোনি

দুই মৌসুম নিষেধাজ্ঞা কাটিয়ে নতুন বছরে আবারও আইপিএলে ফিরছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়েলস। ফেরার পাশাপাশি একটি করে সুসংবাদও পাচ্ছে ফ্র্যাঞ্চাইজি দুটি। দুজন বিদেশিসহ পাঁচজন পুরনো খেলোয়াড়কে দলে টানতে পারবে তারা। তাতে সম্ভাবনা বেড়েছে মহেন্দ্র সিং ধোনির। চেন্নাই সুপার কিংসকে দুবার শিরোপা জেতানো অধিনায়ক আবারও ফিরতে পারেন পুরনো দলে।

বিজ্ঞাপন

বুধবার দিল্লিতে আইপিএল গভর্নিং কমিটির সঙ্গে এক সভায় এমন সিদ্ধান্ত নেয় কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ)। সভায় খেলোয়াড়দের দলে ধরে রাখার মেয়াদ, বেতন কাঠামো, খেলোয়াড়দের নিয়ম-কানুন এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়।

একই সভাতেই ঠিক হয়েছে ২০১৫ সালের আইপিএল দল থেকে সর্বোচ্চ পাঁচজন করে খেলোয়াড় দলে টানতে পারবে চেন্নাই এবং রাজস্থান। আটজন বিদেশিসহ প্রতিটি ফ্র্যাঞ্চাইজিতে খেলোয়াড় থাকবে ২৫ জন। ১৮ জন থাকবে মূল স্কোয়াডে।

বিজ্ঞাপন

২০১৮ সালে খেলোয়াড়দের সর্বোচ্চ ৮০ কোটি রুপি বেতন দিতে পারবে দলগুলো। পরের বছর বেতনের পরিমাণ বেড়ে যাবে আরও ২ কোটি রুপি। প্রতিটি দল মূল বেতনের সর্বোচ্চ ৭৫ শতাংশ খরচ করতে পারবে খেলোয়াড়দের বেতন হিসেবে।

ধোনির পাশাপাশি বিদেশি খেলোয়াড়দের কোটায় ডোয়াইন ব্রাভোকেও দলে টানতে যাচ্ছে চেন্নাই। মুম্বাই ধরে রাখবে অধিনায়ক রোহিত শর্মা। কাইরন পোলার্ড, জাসপ্রীত বুমরাহকে। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে থেকে যেতে পারেন অধিনায়ক বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইল। আর সানরাইজার্স হায়দরাবাদে থেকে যেতে পারেন ডেভিড ওয়ার্নার ও ভুবেনেশ্বর কুমার।

২০১৩ সালে আইপিএলে স্পটফিক্সিং কেলেঙ্কারিতে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়েলসকে দুই মৌসুমের জন্য বহিষ্কৃত করে লোধা কমিটি। চেন্নাইয়ের বিকল্প হিসেবে আইপিএলে জায়গা পায় রাইজিং পুনে সুপারজায়ান্ট আর রাজস্থানের বদলি হিসেবে আইপিএলে জায়গা হয় গুজরাট লায়ন্সের। চেন্নাই ও রাজস্থান ফিরলে আইপিএলে নাও দেখা যেতে পারে পুনে এবং গুজরাটকে।

প্রথম মৌসুমে পুনের অধিনায়কত্ব ধোনির কাঁধে থাকলেও দ্বিতীয় মৌসুমে সে দায়িত্ব চাপানো হয় অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের কাঁধে। চেন্নাইয়ে ফিরলে আবারও অধিনায়কত্ব ফিরে পেতে পারেন ধোনি।