চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ

২০১৬-১৭ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। চলতি ২০১৫-১৬ অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ৭ শতাংশ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী বলেন, অবশেষে আমরা ছয় হতে সাড়ে ছয় শতাংশ বলয় অতিক্রম করতে চলেছি। এতে চলতি অর্থবছরে ৭ দশমিক ০৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবো বলে আশা করছি।

অর্থমন্ত্রী বলেন, সাম্প্রতিক মাসগুলোতে ব্যক্তি খাতে বিনিয়োগ সংশ্লিষ্ট বিভিন্ন সূচকে ইতিবাচক পরিবর্তন সূচিত হয়েছে। অবকাঠামো উন্নয়নের ধারা এবারের অর্থ বছরেও বজায় থাকবে।সরকারি বিনিয়োগের ক্ষেত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার ও বাস্তবায়ন বাড়বে।

অন্যদিকে, নতুন বেতন স্কেল অনুযায়ী সরকারি কর্মচারি গণ বেতন ও ভাতা দুটোই পাবে, যা ভোগ-ব্যয় বৃদ্ধিতে সহায়ক হবে। রপ্তানি বাজারসমূহে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে ও ইউরোপের অর্থনীতিতে গতিশীলতার সম্ভাবনা আমাদের রপ্তানী আয় বাড়াবে।

এছাড়া, সাম্প্রতিক মাসগুলোতে প্রবাস নিয়োগের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় অচিরেই প্রবাস আয়ে গতিশীলতা আসবে। পাশাপাশি, ক্রমহ্রাসমান মূল্যস্ফীতির সাথে প্রকৃত মজুরি ও প্রবাস বৃদ্ধি ব্যক্তিখাতে ভোগ ব্যয় বাড়াবে।