চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রথম বৈঠকেই কৃষকের জন্য সুখবর দিল মোদির মন্ত্রিসভা

বৃহস্পতিবার শপথ গ্রহণের পরদিন শুক্রবার প্রথম বৈঠকে বসে মোদির নেতৃত্বে নবগঠিত মন্ত্রিসভা। সন্ধ্যায় এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এনডিটিভি জানায়, টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করার পর নতুন মন্ত্রীসভার প্রথম বৈঠকে কৃষক ও ব্যবসায়ীদের জন্য কাজ করার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভা।

মন্ত্রিসভায় সাবেক প্রধানমন্ত্রী কিষাণের প্রকল্পকে প্রসারিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই প্রকল্পের আওতায় তিন কিস্তিতে বার্ষিক ৬ হাজার করে প্রায় ১৫ কোটি দরিদ্র কৃষককে অনুদান দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অন্যদিকে ব্যবসায়ীদের জন্য পেনশন প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে নতুন মন্ত্রিসভা। পেনশন প্রকল্পের আওতায় প্রায় তিন কোটি ব্যবসায়ী ও দোকানি লাভবান হবেন বলে জানানো হয়।

ওই প্রকল্পে ২০১৯-২০ অর্থবছরে ৮৭ হাজার ২শ’ ১৭ কোটি রুপি বরাদ্দের কথা জানানো হয়েছে। যা বিগত বিগত সরকারের সময় ছিল ৭৫ হাজার কোটি টাকা।

১৭তম লোকসভার প্রথম অধিবেশন ১৭ জুন
ভারতের ১৭তম লোকসভার প্রথম অধিবেশন আগামী ১৭ জুন থেকে ২৫ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনের প্রথম দিন আনুষ্ঠানিক বক্তব্য রাখবেন।

সংসদের প্রথম অধিবেশনের অস্থায়ী স্পিকার হিসেবে বৃহস্পতিবার মানেকা গান্ধীকে দায়িত্ব দেয়া হয়েছে। নবনির্বাচিত সাংসদদের শপথ পরিচালনা করবেন মানেকা এবং জুনের ১৯ তারিখে স্পিকার নির্বাচনের আগ পর্যন্ত তিনিই স্পিকারের দায়িত্ব পালন করবেন।

সংসদ অধিবেশনের শুরুতে দুই কক্ষ ধন্যবাদ জ্ঞাপন করবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর জবাব দিবেন। পাঁচ বছর পূর্ণ মেয়াদ পূরণ করে দ্বিতীয়বার নির্বাচিত হওয়া বিজেপির প্রথম নেতা নরেন্দ্র মোদি। তিনজন কংগ্রেসের তিন নেতা জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিংয়ের এই কৃতিত্ব থেকে আর এক কদম দূরে তিনি।

ভূমিধস জয় নিয়েই দ্বিতীয়বার ক্ষমতায় এসছে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমেক্রেটিক এলায়েন্স-এনডিএ। এনডিএ জয়লাভ করে ৩৫২ আসনে। আর বিজেপি এককভাবেই জয় পায় ৩০৩ আসনে।