চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রথমে হেলস-রুট, পরে প্ল্যাঙ্কেট-ওকস

একমাত্র দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডকে কম রানে আটকাতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচেই যখন নিজেদের দিকে ফল টেনে আনতে পারেনি, তখন হোয়াইটওয়াশের শঙ্কাই উঁকি দিচ্ছিল। সেটাই পূর্ণ করল সফরকারী ইংলিশরা। বৃহস্পতিবার রাতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষটিতে ক্যারিবীয়দের ১৮৬ রানের বড় হারে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবিয়েছে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

বার্বাডোজে সিরিজের শেষ ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে দুই সেঞ্চুরিতে নির্ধারিত ওভারের শেষ বলে গুটিয়ে যাওয়ার সময় ৩২৮ রানের বড় সংগ্রহ গড়ে ইংল্যান্ড। জবাব দিতে নেমে ৩৯.২ ওভারে অলআউটের পথে মাত্র ১৪২ রানই জমা করতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

এদিন অ্যালেক্স হেলস ও জো রুটের ১৯২ রানের জুটিতে তিনশ পেরোনো সংগ্রহ পায় সফরকারীরা। হেলস ৯ চার ও ৫ ছয়ে ১০৭ বলে ১১০ রানে ফিরলে ভাঙে এই জুটি।

বিজ্ঞাপন

আর রুট ১০ চারে ১০৮ বলে ১০১ রানে সাজঘরে ফেরেন। বাকিদের মধ্যে ৩৪ রান এসেছে বেন স্টোকসের ব্যাট থেকে।

ক্যারিবীয়দের পক্ষে আলজারি জোসেফ ৪টি উইকেট নিয়ে চেষ্টা করেছিলেন। কিন্তু ১০ ওভারে বেহিসেবি ৭৬ রান বিলিয়েছেন তিনি। জেসন হোল্ডার নিয়েছেন ৩টি উইকেট।

বড় রান তাড়া করতে নেমে ঘরের মাঠে কোনো প্রতিরোধই গড়তে পারেনি ক্যারিবীয়রা। ইংলিশ পেসারদের তোপের মুখে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে স্বাগতিকরা। জোনাথন কার্টারের থেকে সর্বোচ্চ ৪৬ রান এসেছে।

ক্রিস ওকস ও লিয়াম প্ল্যাঙ্কেট ৩টি করে উইকেট নিয়েছেন। স্টিভেন ফিন দুটি ও বেন স্টোকস একটি করে উইকেট নেন। ম্যাচ সেরার পুরস্কার গেছে অ্যালেক্স হেলস ও সিরিজ সেরা ক্রিস ওকস।