চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রজাপতির রঙে রঙিন জাবি ক্যাম্পাস

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলো ‘প্রজাপতি মেলা-২০১৭’। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হরেক রঙের প্রজাপতির পসরা সাজিয়ে সবুজ সৌন্দর্যের লীলাভূমি এই ক্যাম্পাসে টানা অষ্টমবারের মতো মেলার আয়োজন করা হয়। প্রজাপতি মেলা উপলক্ষে সকাল থেকেই দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ক্যাম্পাসে ছুটে আসেন।

বিজ্ঞাপন

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়াম চত্বরে প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, প্রজাপতি প্রকৃতিরই অংশ। প্রকৃতি ও মানুষ একে অপরের সঙ্গে নিবিড়ভাবে মিশে আছে। প্রজাপতিকে ভালোবেসে আমরা তাদের বাসযোগ্য পরিবেশে রক্ষা অক্ষুণ্ন রাখতে পারি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক বলেন, প্রজাপতির প্রতি মানুষের ভালোবাসাই প্রজাপতিকে রক্ষা করতে পারে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, আই ইউ সি এন-এর কান্ট্রি প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ এবং বন অধিদপ্তরের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক মো. জাহিদুল কবির।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রজাপতির চোখ এবং কালার ভিশনের গবেষণায় সার্বিক অবদানের জন্য জাপানের গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর এডভান্স স্টাডিস এর অধ্যাপক ড. কেনটারো আরিকাওয়াকে ‘বাটারফ্লাই এ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান করা হয়। ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট ২০১৭’ এ্যাওয়ার্ড লাভ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফলাতুন কায়সার।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্ত্বরে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও মেলার উদ্যোক্তা অধ্যাপক ড. মনোয়ার হোসেন। দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।

বাংলাদেশে প্রায় ৩০০ টি প্রজাতির প্রজাপতি রয়েছে। তার মধ্যে কেবল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই রয়েছে ১১৫টি। এবারের মেলায় বিশ্ববিদ্যালয়ের প্রজাপতি হাটে ৮৫ প্রজাতির প্রায় দুই সহস্রাধীক জীবন্ত প্রজাপতি প্রদর্শন করা হয়েছে। মেলার সহযোগী সংগঠন হিসেবে ছিলো ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’ এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিলো চ্যানেল আই।