চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘প্রকাশ্যে গো-হত্যার কারণেই কেরালায় বন্যা’

কেরালায় প্রকাশ্যে গরু হত্যার শাস্তি হিসেবেই সেখানে ভয়াবহ বন্যা হয়েছে বলে দাবি করেছেন বিজেপির এমএলএ এবং সাবেক ইউনিয়ন মন্ত্রী বসনাগৌড় পাতিল ইয়াতনাল।

বিতর্কিত বক্তব্যের জন্য বরাবর আলোচিত-সমালোচিত এই আইনপ্রণেতার মতে, কেরালা গো-মাংস ভক্ষণকারীদের রাজ্য। আর এটাই কেরালায় হওয়া তীব্র বন্যার জন্য দায়ী।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গরু ব্যবসা ও হত্যা নিষিদ্ধ করে জারি করা নির্দেশের প্রতিবাদে গত বছর কেরালার বিধানসভার সদস্যরা রাজ্য কার্যালয়ের ক্যান্টিনে একটি ‘বিফ ফেস্টিভালের’ আয়োজন করেন। ওই উৎসবের প্রসঙ্গ উল্লেখ করেই এ মন্তব্য করেন ইয়াতনাল।

সাংবাদিকদের তিনি বলেন, ‘গো-হত্যা হিন্দু জনগোষ্ঠীর অনুভূতির পরিপন্থি। মানুষের কখনোই অন্যের ধর্মানুভূতিতে আঘাত করা উচিত নয়। আপনারাই দেখুন কেরালায় কী হলো। রাজ্যটাকে ‘দেবর নাড়ু’ (ঈশ্বরের নিজের দেশ) বলা হয়। অথচ তারা প্রকাশ্যে গরু জবাই করেছিল, আর এখন দেখুন বছর না ঘুরতেই তারা কোন পরিস্থিতিতে এসে পড়েছে।’

‘হিন্দু সমাজের অনুভূতিতে যে-ই আঘাত করবে সে-ই এভাবে শাস্তি পাবে,’ বলেন এই সাবেক মন্ত্রী।

অতিবৃষ্টিতে কেরালায় সৃষ্ট বন্যায় এ পর্যন্ত ৩শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভয়াবহ এ প্রাকৃতিক বিপর্যয়কে এমন কিছুর সঙ্গে সম্পৃক্ত করায় বিভিন্ন মহল থেকে সমালোচনার মুখে পড়েছেন বসনাগৌড় পাতিল ইয়াতনাল।কেরালা-বন্যা-গো-হত্যা

তবে নানা বিষয়ে এমন সব উদ্ভট অপ্রাসঙ্গিক মন্তব্য তার জন্য নতুন কিছু নয়। গত জুনে কর্নাটক নির্বাচনের পর প্রকাশ্যে ইয়াতনাল বলেছিলেন, তার দল বিজেপির আসলে মুসলিমদের উন্নয়নে কোনো কাজ করা উচিত নয়। কারণ তারা বিজেপির পক্ষে ভোট দেয় না।

আর গত মাসেই ইয়াতনাল বলেছিলেন, কর্নাটকের মুখ্যমন্ত্রী হলে তিনি সব বুদ্ধিজীবীকে গুলি করে হত্যা করতেন। কারণ বুদ্ধিজীবীরা ‘বিপজ্জনক’।

কয়েক বছর আগে বিজেপি ছেড়ে চলে গিয়েছিলেন ইয়াতনাল। কিন্তু কর্নাটক নির্বাচনের ঠিক আগে আবার দলে যোগ দেন তিনি।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail