চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুলিৎজার পেলেন বাংলাদেশি ফটোসাংবাদিকসহ রয়টার্সের ফটোগ্রাফি টিম

আলোকচিত্রের মাধ্যমে রোহিঙ্গা সংকটের ভয়াবহতা তুলে ধরার কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ সাংবাদিকতায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা পুলিৎজার পেয়েছে বাংলাদেশি ফটোসাংবাদিকসহ সংবাদ সংস্থা রয়টার্সের পুরো ফটোগ্রাফি স্টাফ।

বিজ্ঞাপন

রয়টার্সের ফটোগ্রাফি স্টাফের সদস্য বাংলাদেশি ফটোসাংবাদিক মোহাম্মদ পনির হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যা পরিস্থিতি ছবির মাধ্যমে প্রকাশে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য এ পুরস্কার দেয়া হয়েছে রয়টার্স ফটোগ্রাফি টিমকে।

পুলিৎজার-বাংলাদেশি ফটোসাংবাদিক-রয়টার্স
ফটোসাংবাদিক মোহাম্মদ পনির হোসেন

রোহিঙ্গারা বাংলাদেশের সীমান্তের ভেতরে ও বাইরে আশ্রয় নেয়ায় রয়টার্সের বাংলাদেশি ফটোসাংবাদিকরা অভূতপূর্ব ছবি তোলার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন।

রয়টার্সের এডিটর-ইন-চিফ স্টিফেন জে অ্যাডলার বলেন, ‘মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে গণ-প্রস্থান নিয়ে রয়টার্সের অসাধারণ ফটোগ্রাফি শুধু এই দ্বন্দ্বের মানবীয় মূল্যের বিষয়টিই তুলে ধরেনি, দেখিয়েছে এমন সংকটের অবস্থা প্রকাশে ফটোসাংবাদিকতার অত্যাবশ্যক ভূমিকাও।’

পুলিৎজার-বাংলাদেশি ফটোসাংবাদিক-রয়টার্স
ফেসবুকে পুলিৎজার প্রাপ্তির সংবাদটি শেয়ার করেন পনির হোসেন

রাখাইনে ১০ রোহিঙ্গা পুরুষ হত্যাকাণ্ডের ঘটনা অনুসন্ধান করতে গিয়ে গত বছরের ১২ ডিসেম্বর ঔপনিবেশিক আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট আইনের অধীনে মিয়ানমারে গ্রেপ্তার হন রয়টার্সের সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো উ। তারা এখনো সেখানে কারাগারে আছেন।

এই প্রথমবারের মতো রয়টার্স একই বছরে দু’টো পুলিৎজার জিতল। ফিচার ফটোগ্রাফি ছাড়াও আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটেগরিতে পুলিৎজার পেয়েছে সংবাদ সংস্থাটি।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মাদকবিরোধী লড়াইয়ের অংশ হিসেবে পুলিশের কিলিং স্কোয়াডের নানা পদ্ধতি ফাঁস করায় রয়টার্সকে এই সম্মাননা দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

পুলিৎজার-বাংলাদেশি ফটোসাংবাদিক-রয়টার্স
নিউইয়র্ক টাউমস ও দ্য নিউইয়র্কারের পুলিৎজার জয়ী সাংবাদিক

সমাজসেবা সাংবাদিকতা ক্যাটেগরিতে হলিউডে যৌন হয়রানির অভিযোগ নিয়ে প্রতিবেদন করায় যৌথভাবে এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে ‘দ্য নিউইয়র্ক টাইমস’ এবং ‘নিউইয়র্কার ম্যাগাজিন’। ওই প্রতিবেদনের মাধ্যমেই হলিউড মোড়ল হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন নিপীড়নের তথ্য উঠে আসলে গোটা বিশ্বে তোলপাড় শুরু হয়।

এরপর চলে হ্যাশট্যাগ মি টু’র প্রচার। আন্তর্জাতিক প্রতিবেদন ও ছবির ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে বার্তা সংস্থা রয়টার্স এবং নিউ ইয়র্ক টাইমস। মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ছবি তুলে বিশ্বব্যাপী আলোড়ন তোলে তারা।

হার্ভে উইনস্টেনের যৌন হয়রানির তদন্তে নিউইয়র্ক টাইমসের দুই নারী সাংবাদিক জোডি কান্তোর ও মেগান টোহেই এবং নিউইয়র্ক ম্যাগাজিনের রনান ফ্যারা গত বছর বিনোদন শিল্পকে চ্যালেঞ্জে ফেলে বিশ্বব্যাপী মিডিয়া মোড়ল হার্ভের যৌন হয়রানির দৃশ্যপট সবার সামনে তুলে ধরে।

পুলিৎজার-বাংলাদেশি ফটোসাংবাদিক-রয়টার্স
পুলিৎজারের ঘোষণা শুনতে ওয়াশিংটন পোস্ট অফিসে কর্মীদের ভিড়

পুলিৎজার অ্যাডমিনিস্ট্রেটর ডানা কানডি বলেন, জোডি কান্তোর ও মেগান টোহেই নেতৃত্বে নিউইয়র্ক টাইমসের দল, এবং দ্য নিউইয়র্কার কনট্রিবিউটার রোনান ফারাও’র  শক্তিশালী  প্রতিবেদনে প্রভাবশালী ব্যক্তিদের যৌন হয়রানির বিষয়টি প্রকাশ পেয়েছে।

অক্টোবর মাসে হলিউডের মুঘল হার্ভে উইনস্টাইনের বিরুদ্ধে ১০০ জনের বেশি নারী যৌন হয়রানির অভিযোগ করেন।

ব্রেকিং নিউজে পুলিৎজার পেয়েছে সান্তা রোজা, ক্যালিফোর্নিয়ার ‘দ্য প্রেস ডেমোক্র্যাট’-এর টিম ক্যালিফোর্নিয়া জুড়ে ভয়াবহ সব দাবানলের খবর প্রকাশের জন্য। ঘোষণায় জানানো হয়, ছবি, ভিডিও ও সামাজিক মাধ্যমের মতো বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে পত্রিকাটি দাবানলের ঘটনাটি সুস্পষ্টভাবে কাভার করেছে। এর তথ্যবহুল সব বিশ্লেষণ নজর কেড়েছে পাঠকদের।

পুলিৎজার-বাংলাদেশি ফটোসাংবাদিক-রয়টার্স
প্রেস ডেমোক্র্যাটের তোলা দাবানলের ছবি

এছাড়াও ২০১৮ সালে রাজনৈতিক সংবাদের মধ্যে শীর্ষে রয়েছে ট্রাম্পের প্রেসিডেন্সি।

প্রতি বছর রিপোর্টিং এবং ফটোগ্রাফিসহ সাংবাদিকতার মোট ১৪টি বিভাগে পুলিৎজার পুরস্কার দেয়া হয়। আর, সাংবাদিকতা ছাড়া নাটক, মিউজিক ও ফিকশনের আরও সাত বিভাগে পুরস্কার দেয়া হয়।