চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুলিশকে আইনের রক্ষকের ভূমিকায় থাকতে হবে: প্রধানমন্ত্রী

পুলিশকে আইনের রক্ষকের ভূমিকায় থাকতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সহকারী পুলিশ সুপারদের উদ্দেশ্যে বলেছেন, পেশাদারিত্ব ও মূল্যবোধকে সঙ্গে নিয়েই দেশ ও জাতির কল্যাণে কাজ করে যেতে হবে। দেশের নিরাপত্তার পাশাপাশি জনগণের জানমালের নিরাপত্তাও নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকালে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৪ তম বিসিএস (পুলিশ) ব্যাচের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের শিক্ষা সমাপনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘বাংলাদেশে স্বাধীনতা অর্জন করেছে বলেই আজ আমরা পুলিশ বাহিনীকে এতো শক্তিশালী করতে পেরেছি। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।’

“জাতির পিতা স্বাধীনতা দিয়েছেন এবং স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশের মুক্তির পথ দেখিয়েছেন। বর্তমান সরকার সেই পথে কাজ করছে। একটি দেশের উন্নয়ন করতে হলে সে দেশের অর্থনৈতিক মুক্তি দরকার। আর এ জন্য সবসময় পুলিশবাহিনীকে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে কাজ করতে হবে”।

বিজ্ঞাপন

কুচকাওয়াজ পরিদর্শনে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, সরকার গঠনের পর আওয়ামী লীগ পুলিশ বাহিনীকে সাংগঠনিকভাবে শক্তিশালী করেছে। বিভিন্ন ইউনিটের মাধ্যমে পুলিশের জনবল বৃদ্ধি করেছে। তারা যেন আন্তরিকভাবে কাজ করতে পারে সেজন্য বেতন বৃদ্ধি করেছে। পাশাপাশি নারীরাও পুলিশ বাহিনীতে এগিয়ে যাচ্ছে। উচ্চপর্যায়ে এখন তাদের নিয়োগ দেওয়া হচ্ছে।

বর্তমান সরকারের লক্ষ্য পুলিশ বাহিনীকে আরও উন্নত করা- এমন মন্তব্য করে তিনি বলেন, বিশ্বের সঙ্গে তালে তাল মিলিয়ে চলতে আধুনিকভাবে পুলিশবাহিনীকে গড়ে তোলা হচ্ছে। ভবিষ্যতে এ বাহিনীকে আরও উন্নত করা জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশ জঙ্গি ও সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স। এজন্য পুলিশ বাহিনী ধন্যবাদ। তাদের কারণে বাংলাদেশে সন্ত্রাসবাদ দমন করতে আমরা সক্ষম হয়েছি। এসময় প্রধানমন্ত্রী জনগণের মৌলিক অধিকার, মানবাধিকার ও আইনের শাসনকে গুরুত্ব দিয়ে পুলিশ বাহিনীকে কাজ করার নির্দেশ দেন।