চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুনরায় ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দাবিতে স্মারকলিপি দিবে ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। এই দাবিতে মঙ্গলবার সকালে সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে মৌন পদযাত্রা ও উপাচার্য বরাবর স্মারকলিপি দেবে তারা।

বিজ্ঞাপন

সোমবার সন্ধ্যায় ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচীর ঘোষণা দেয়া হয়েছে।

একইসঙ্গে ‘ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসাদু উপায় অবলম্বনকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা’, ‘সুস্পষ্ট তথ্য প্রমাণ সাপেক্ষে জালিয়াতি, প্রশ্নফাঁস বা অসাদুপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল ও আইনানুগ ব্যবস্থা’ ‘আধুনিক ও মানসম্মত ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিন্ডিকেট, সিনেট ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষার পদ্ধতি সংস্কার’ দাবিও জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস চ্যানেল আই অনলাইনকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সমসময় শিক্ষার্থীদের স্বার্থ রক্ষায় কাজ করেছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁসের মাধ্যমে ভর্তি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

‘অনুষ্ঠিত পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছি। আর এই দাবিতে আমরা মঙ্গলবার সকালে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করবো। যদি এটাতে দাবি আদায় না হয় আমরা তীব্র আন্দোলনে যাবো।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, আমরা ইতোমধ্যেই পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছি। আমরা চাই এই পরীক্ষা আবার নেওয়া হোক এবং একইসঙ্গে পরীক্ষা পদ্ধতির সংস্কার করা হোক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংলাপের মাধ্যমে আমরা এই কর্মসূচী ঘোষণা করেছি।

তিনি বলেন, এছাড়াও যেহেতু বারবার সামাজিক বিজ্ঞান অনুষদের প্রশ্নফাঁস হচ্ছে তাই প্রতীকী হিসেবে এই অনুষদ থেকে মৌন পদযাত্রা করবো। প্রশ্নফাঁস একটি অশুভ শক্তি আমরা চাই অনতিবিলম্বে এই অশুভ শক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।