চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুতিনের বিশ্বকাপ উপহার, বিনা ভিসায় রাশিয়া ভ্রমণের সুযোগ

বিশ্বকাপ ফাইনালের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, সাফল্যের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করতে পেরে তিনি গর্বিত। পরে সমর্থকদের জন্য বিশ্বকাপ উপহারের ঘোষণা দেন তিনি। উপহার হিসেবে বিনা ভিসায় রাশিয়া ভ্রমণ করতে পারবেন খেলা দেখা সমর্থকরা।

বিজ্ঞাপন

এক টিভি সাক্ষাতকারে পুতিন বলেছেন, ‘আমরা যেভাবে সাফল্যের সঙ্গে বিশ্বকাপ আয়োজন করেছি, তাতে গর্বিত না হওয়ার কোনো কারণ নেই। আর সবই করেছি আমাদের সামর্থ্যের জন্যে, প্রত্যেক রাশিয়ানের জন্যে এবং সেইসব মানুষেদের জন্য, যারা মন থেকে খেলাকে ভালোবাসে।’

বিজ্ঞাপন

যেসব বিদেশিরা রাশিয়ায় খেলা দেখতে গেছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানান রুশ প্রেসিডেন্ট। বলেন, ‘ফুটবলপ্রেমীরা শুধু যে খেলা এবং ফুটবলের প্রতি ভালোবাসা দেখালেন তাই নয়, বরং তারা দেখিয়েছেন বিনা হিংসায় মিলেমিশে কীভাবে একটা ভালো জিনিস উপভোগ করা যায় সেটাও।’

তৃপ্ত পুতিন তাই সমর্থকদের জন্য একটা বিশেষ ঘোষণা দেন। জানান, যাদের কাছে ‘ফ্যান আইডি কার্ড’ আছে তারা ২০১৮ সালের বাকি সময় বিনা ভিসায় রাশিয়া ভ্রমণ করতে পারবেন। যাদের ‘ফ্যান আইডি কার্ড’ কিন্তু নিজ দেশে ফিরেছেন তারাও ‘ফ্যান আইডি কার্ড’ নিয়ে বিনা ভিসায় রাশিয়া বেড়াতে যেতে পারবেন।

রাশিয়া বিশ্বকাপের ‘ফ্যান আইডি কার্ড’র মেয়াদ রয়েছে চলতি মাসের ২৫ জুলাই পর্যন্ত। সেই তারিখ পিছিয়ে দেয়া হয়েছে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পুতিন জানান, যাদের ‘ফ্যান আইডি কার্ড’ আছে, এই সময়ের মধ্য যতবার খুশি তারা রাশিয়ায় যেতে পারবেন।