চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাসের হারে এগিয়ে রাজশাহী বোর্ড, সবচেয়ে কম সিলেটে

২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে ৮ সাধারণ শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি পাসের হার নিয়ে এগিয়ে রয়েছে রাজশাহী বোর্ড। আর সবচেয়ে কম পাসের হার সিলেটে।

রাজশাহী বোর্ডে অংশগ্রহণকারী মোট ২ লাখ ৩ হাজার ৮৮১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে মোট ১ লাখ ৮৬ হাজার ৮২৮ জন। পাসের হার ৯১.৬৪ শতাংশ। আর সিলেট বোর্ডে মোট ১ লাখ ১৩ হাজার ১৭১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮০ হাজার ১৬২ জন। সিলেটে পাসের হার ৭০.৮৩ শতাংশ।

রাজশাহী বোর্ডের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর বোর্ড ৯০.৮৮ শতাংশ পাসের হার নিয়ে। এরপর যথাক্রমে রয়েছে কুমিল্লা (৮৭.১৬ শতাংশ), দিনাজপুর (৮৪.১০ শতাংশ), ঢাকা (৭৯.৬২ শতাংশ), চট্টগ্রাম (৭৮.১১ শতাংশ) এবং বরিশাল (৭৭.৪১ শতাংশ)।

সোমবার সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। সেখানেই বিস্তারিত ফলাফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

প্রতি বছর প্রধানমন্ত্রীর হাতে এ ফল তুলে দিতেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। তবে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় তার অনুমতিক্রমে এ ফল প্রকাশ করা হয়।

এবারের পরীক্ষায় মোট ১০টি বোর্ডে পাসের হার ৮২.২০ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।