চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাঠ্য পুস্তকে গাছ চেনানোর আহ্বান পরিবেশবিদদের

জীববৈচিত্র্য আর পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ রক্ষার তাগিদ দিয়েছেন পরিবেশবাদিরা। বোটানিক্যাল গার্ডেনের গাছে গাছে নাম ফলক স্থাপন ও গাছ চেনানো কর্মসূচিতে গাছের উপকারিতার বিষয় পাঠ্য পুস্তকে অন্তর্ভূক্ত করে সচেতনতা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

শুধু অক্সিজেন নয় তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রাখে গাছ। ঢাকা শহরে গাছের সংখ্যা কমে যাওয়ায় শীত কমে গরম বেড়েছে। খাদ্য সংকটে কমে গেছে পাখ-পাখালীও। এর বাইরেও মানুষ থেকে শুরু করে প্রায় সব জীবেরই ইকোসিস্টেমে ঠিক রাখতে নানা ভূমিকা রয়েছে গাছের।

উপকারিতা আর উপযোগিতা থাকলেও বেশিরভাগ মানুষই সঠিক গাছ চেনেন না। আর এজন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং তরুপল্লবের উদ্যোগে বোটানিক্যাল গার্ডেনের গাছে গাছে নাম ফলক স্থাপন ও গাছ চেনানো কর্মসূচি।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, আমাদের আধুনিক সভ্যতার অবশ্যই বিকাশ ঘটাতে হবে। এবং তার পাশাপাশি প্রকৃতির যে উপাদানগুলো আশাপাশে আছে সেগুলোর কথা চিন্তা করতে হবে আমাদের কারণেই। গাছ যে আমাদের অক্সিজেন দিচ্ছে সেটি কিন্তু আমরা ভুলে যাচ্ছি। এবং সেই জায়গায় থেকে বলতে চাই গাছকে আমাদের সবাইকে বাঁচাতে হবে। আর না হলে গাছ এর প্রতিশোধ নিবে।

গাছ চেনানোর পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে সব মহলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয় এ কর্মসূচিতে।