চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত-পাকিস্তান সীমান্তে পাল্টাপাল্টি মর্টার হামলা

বিমান হামলার পর জম্মু ও কাশ্মিরে দু’ দেশের নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের ভারী মর্টার হামলা ও গোলাবর্ষনে ৫ ভারতীয় সেনা আহত হয়েছে। আর ভারতীয় সেনাদের পাল্টা হামলায় চার বেসামরিক নাগরিক নিহত হয়েছে দাবি করেছে পাকিস্তান।

বিজ্ঞাপন

উত্তেজনা কমিয়ে উভয় পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ, ইইউসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

বিমান হামলার জবাব দেওয়ার হুমকির কয়েক ঘন্টার মধ্যেই, মঙ্গলবার বিকেলে নিয়ন্ত্রণ রেখার ৫৫টি স্থানে ভারী মর্টার হামলা ও গোলাবর্ষন শুরু করে পাকিস্তান। আর এ ঘটনায় পাকিস্তানের কিরুদ্ধে অস্ত্রবিরতির লঙ্ঘনের অভিযোগ করেছে ভারতীয় সেনাবাহিনী।

হামলার জবাবে পাকিস্তানের পাঁচটি সেনা চৌকি উড়িয়ে দিয়েছে ভারত। এছাড়া বেশ কয়েকজন পাকিস্তানি সেনা সদস্য নিহতের দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। সেনা মুখপাত্র বলেছেন, বেসামরিক নাগরিকদের মানবঢাল হিসেবে ব্যবহার করে হামলা চালায় পাকিস্তানি সেনারা।

বিজ্ঞাপন

ওদিকে পাকিস্তান দাবি করেছে, ভারতীয় সেনাদের হামলায় কমপক্ষে ৪ বেসামরিক নাগরিক নিহত এবং ১১ জন আহত হয়েছে। হামলার পর সতর্কবার্তায় দিল্লিকে কঠোর জবাব দেওয়ার হুমকি দিয়েছে পাকিস্তান আইএসপিআর।

পরিস্থিতি শান্ত করতে উভয় দেশকে সংযত আচরনের পাশাপাশি ও কার্যকরী পদক্ষেপের আহ্বান জানিয়েছে, জাতিসংঘ, ইইউ, ওআইসিসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

আরও পড়ুন

ভারত পাকিস্তানের মধ্যে সামরিক শক্তিতে কে এগিয়ে?

২১ মিনিটের যুদ্ধবিমান অভিযানের পর ভারত-পাকিস্তান মুখোমুখি