চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাকিস্তানি সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা সিন্ধুকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে: আলতাফ হোসেন

পাকিস্তানি সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থা আইএসআই মিলে সিন্ধু প্রদেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে বলে এক অডিও বার্তায় অভিযোগ করেছেন দেশটির চতুর্থ বৃহৎ রাজনৈতিক দলের প্রধান আলতাফ হোসেন। তিনি এই অবস্থা থেকে সিন্ধুকে বাঁচাতে জাতিসংঘ এবং আন্তর্জাতিকমহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

সেনাবাহিনী ও আইএসআই খাইবার-পাখতুনখাওয়া, সিন্ধু ও বেলুচিস্তানসহ পুরো পাকিস্তানকে ‘ভার্চুয়ালি নিয়ন্ত্রণ’ করছে বলেও ওই অডিও বার্তায় মুত্তাহিদা কুয়ামি আন্দোলনের (এমকিউএম) প্রধান দাবি করেন।

ওই বার্তায় তিনি পাকিস্তানের সেনাবাহিনী ও গোয়েন্দাবাহিনী আইএসআইয়ের বিরুদ্ধে লক্ষাধিক নিরহ মোহাজির, বেলোচস ও পাশথুন সম্প্রদায়ের মানুষকে হত্যার অভিযোগ আনেন।যারা পাঞ্জাব সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছিলো।

তিনি বলেন, এখন আন্তর্জাতিক মহলকে অনুধাবন করতে হবে যে পাকিস্তানের গোয়েন্দাবাহিনী আইএসআই ওসামা বিন লাদেন, মোল্লা ওমর এবং মোল্লা আখতার মনসুরের মতো দুর্ধর্ষ সন্ত্রাসীদেরকে পাকিস্তানে পুনর্বাসিত করছে। পাকিস্তানের মোহাজির, বেলোচস ও পাশথুন অধিবাসীদের রক্তের স্রোত বন্ধ করতে জাতিসংঘের মহাসচিব ও আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা করেন তিনি। ১৯৯২ সালে শুরু হওয়া সেনানিয়ন্ত্রিত অভিযানে এ পর্যন্ত বিশ হাজারের বেশি নিরহ মোহাজির সম্প্রদায়ের মানুষকে বিনা বিচারে হত্যা করা হয়েছে। তাদের ধৈয্যের বাঁধ ভেঙ্গে যাচ্ছে।

এমকিউএম ১৯৮০ সালের দিকে একটি বৃহৎ নৃতাত্ত্বিক রাজনৈতিক দল হিসেবে পাকিস্তানে আবির্ভূত হয়। দক্ষিণ সিন্ধু প্রদেশের করাচি, হায়দারাবাদ, মিরপুরখাস ও সুক্কুর এলাকাতে যেখানে একটি বড় অংশ উর্দুভাষী লোক রয়েছে, সেখানে এই দলটির বেশ প্রভাব রয়েছে। যারা দেশভাগের সময় ভারত থেকে এসেছিলেন।