চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইমরান নয়, পাকিস্তানকে পরিচালনা করছে সেনাবাহিনী: ভারতের মন্ত্রী

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিং বলেছেন, প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে ইমরান খান সরকার গঠন করলেও পাকিস্তানকে পরিচালনা করছে সে দেশের সেনাবাহিনী।

বিজ্ঞাপন

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর বিষয়ে ভারত সরকার ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’ নীতি গ্রহণ করেছে বলেও জানান তিনি।

এফআইসিসিআই আয়োজিত দুই দিনব্যাপী ‘স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট’ অনুষ্ঠানের উদ্বোধনীতে এসব কথা ভিকে সিং।

ইমরান খান এখনো পাকিস্তান সেনাবাহিনী সমর্থিত উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান সরকার গঠনের পর দু’দেশের সম্পর্কে আমরা কি পরিবর্তন আশাকরি? এখনো পাকিস্তানে সেনা শাসন চলছে। তবে দেখা যাক, উনি ( ইমরান খান) কি করেন। তিনি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে যাবেন নাকি সেনাবাহিনীর নিয়ন্ত্রণ ছাড়াই কাজ করবেন।

বিজ্ঞাপন

পাকিস্তানে নতুন সরকার গঠনের পর থেকে সীমান্ত চলমান ঘটনা নিয়ে আলোচনা বিষয়ে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সীমান্ত নিয়ে আলোচনা তখনই হবে; যখন পাকিস্তান সরকার আলোচনার পরিবেশ তৈরি করবে।

আলোচনার ব্যাপারে পাকিস্তান কোনো আগ্রহ দেখিয়েছে কি না- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারতের সীমান্তনীতি খুব পরিষ্কার, আলোচনার সহায়ক পরিবেশ তৈরি হলেই কেবল আলোচনা হবে।

পাকিস্তানে শিখ ধর্মাবলম্বীদের কারতারপুর সীমন্ত খুলে দেয়ার বিষয়ে ভিকে সিং বলেন, এই রুট খুলে দিতে সেদেশের পক্ষ থেকে আমরা কোনো প্রস্তাব পাইনি। এটি অনেক দিনের চলমান বিষয়। প্রস্তাব আসলে জানিয়ে দেয়া হবে।

‘ভারতের সীমান্ত অনেক জটিল। সুতরাং একটি সমাধান দিয়ে এই সীমান্তকে নিরাপদ করা যাবে না।’

অনুষ্ঠানে এফআইসিসিআই ও বিডিও এর সহায়তায় স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।