চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরিবহন সন্ত্রাসীদের শাস্তি ও নিরাপদ সড়কের দাবীতে টিএসসির সংগঠনগুলোর মানববন্ধন

পরিবহন সন্ত্রাসীদের শাস্তি ও নিরাপদ সড়কের দাবি নিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ভিত্তিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো।

বিজ্ঞাপন

মঙ্গলবার রাজু ভাস্কর্যে মানববন্ধনে অংশ নেন সংগঠনগুলোর নেতৃবৃন্দ ও সদস্যরা।

সম্প্রতি বাস চাপায় নিহত দুই শিক্ষার্থীর জন্য গভীর শোক ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্যে বলেন, এমন ভয়াবহ ঘটনা আমরা আর দেখতে চাই না। বারবার দুর্ঘটনায় অনেক মানুষ মারা পড়লেও প্রতিবারই লঘু দণ্ডে মাফ পেয়ে যাচ্ছে পরিবহন সন্ত্রাসীরা। এভাবে আর চলতে পারে না। পরিবহন সন্ত্রাসীদের কঠোর শাস্তির মুখোমুখি করতে হবে। সংশ্লিষ্ট সবাইকে আইনের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। নিরাপত্তা নিশ্চিত করতে হবে আমাদের সড়ক-মহাসড়কে।

পরিবহন সন্ত্রাসীদের যারা আশ্রয়-প্রশ্রয় দিয়ে দেশের সড়কের নিরাপত্তা বিঘ্নিত করছে সেসব অশুভ লোকদের অবিলম্বে আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি জানান বক্তারা।

বিজ্ঞাপন

টিএসসির সামাজিক-সাংস্কৃতিক কর্মীদের দাবি, শুধু শাস্তি দিয়ে বসে থাকলে হবে না। যেন ভবিষ্যতে এমন কোনো ঘটনার পুরুবৃত্তি না ঘটে তার জন্য বাস চালকদের উপযুক্ত প্রশিক্ষণ নিশ্চিত করে বাস চালনায় দায়িত্ব নিয়োজিত করতে হবে, তাদের শুধু প্রশিক্ষণ নয়, মানসিকতার উন্নয়নে আলাদা প্রশিক্ষণ নিশ্চিত করতে হবে, ঢাকা শহরের ভঙ্গুর ট্রাফিক ব্যবস্থার উন্নতি করতে হবে, যত্রতত্র বাস দাঁড়ানো বন্ধ করতে হবে, ঢাকা শহরে অপরিকল্পিত বাস নামানো বন্ধ করতে হবে, পুরনো, ফিটনেস বিহীন বাসগুলো সড়ক থেকে তুলে নিতে হবে।

তারা একই সঙ্গে নিজেদের ক্যাম্পাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করতে অবিলম্বে ক্যাম্পাসের প্রত্যেকটি প্রবেশ পথে নিরাপত্তা চৌকি বসানোর দাবি জানান এবং নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসনের নিকট দাবী জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটির সভাপতি সাদেকুল ইসলাম, স্লোগান’৭১ এর সভাপতি কাজী সুজন মিয়া, কুইজ সোসাইটির সভাপতি অহিদুল ইসলাম রাকিব, ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি মিমু দাশ, মাইম অ্যাকশনের সাধারণ সম্পাদক এমরান হোসেন, সায়েন্স সোসাইটির সহ সভাপতি মশিউর রহমান, সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ, নাট্য সংসদের সাধারণ সম্পাদক সবুজ তালুকদার, সাইক্লিং ক্লাবের সভাপতি লিও মাহমুদ হাসান, পরিবেশ সংসদের সাধারণ সম্পাদক সবুজ হোসাইন প্রমুখ।

ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটির সভাপতি সাইফুল্লাহ সাদেক এর সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন টিএসসির সহকারী পরিচালক সিমাব নজীর আহমদ।