চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরিবহন ধর্মঘটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

আদালতের দু’টি রায়কে কেন্দ্র করে পরিবহন ধর্মঘট ডাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। আজই রিটের শুনানি হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আগামী ২৪ ঘণ্টার মধ্যে চলমান পরিবহন ধর্মঘট প্রত্যাহারের নির্দেশনা চেয়ে বুধবার হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

রিটে চলমান পরিবহন ধর্মঘট কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করার নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে ধর্মঘট প্রত্যাহার না করলে চালকদের লাইসেন্স বাতিলেরও নির্দেশনা চাওয়া হয়েছে।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। আরেকটি মামলায় সোমবার ঢাকা জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২০০৩ সালে সাভারে ঘটা একটি ঘটনায় ট্রাক চালক মীর হোসেন মীরুকে মৃত্যুদণ্ডাদেশ দেন।

বিজ্ঞাপন

এ দুই রায়ের প্রতিবাদে মঙ্গলবার থেকে সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা। যদিও তারা বলছে, ধর্মঘট নয়, কর্মবিরতি পালন করছে।

সারাদেশে দ্বিতীয় দিনের মতো পরিবহন ধর্মঘটে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। ধর্মঘটের কারণে কার্যত বন্ধ হয়ে গেছে রাজধানীসহ দেশের যোগাযোগ ব্যবস্থা। দূরপাল্লার পাশাপাশি স্বল্প দূরত্বেও বাস চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছে মানুষ।

এই ধর্মঘটকে কেন্দ্র করে রাজধানীর গাবতলীতে র‌্যাব ও পুলিশের সঙ্গে পরিবহন শ্রকিদের দফায় দফায় সংঘর্ষও হয়েছে। সংঘর্ষে একজনের গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার সকাল থেকেই গাবতলী টার্মিনালসহ রাজধানীর বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে যানবাহন চলাচলে বাধা দেয় শ্রমিকরা। এমনকি জোর করে বিভিন্ন প্রতিষ্ঠানের বাস বন্ধ রাখতে বাধ্য করে তারা। কয়েকটি স্থানে চালকদের মারধর করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

ছবি: জাকির সবুজ