চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পথশিশুদের জন্য নববর্ষ ভাতা উৎসর্গ করলেন সরকারি কর্মকর্তা

নববর্ষের আয়োজন চারিদিকে। তবে রাজধানীর আগারগাঁওয়ে এই আয়োজনটা ভিন্ন। দেড়শোর বেশি সুবিধাবঞ্চিত পথশিশু উল্লাস করছে নববর্ষের আনন্দে। একসাথে খাচ্ছে দুপুরের খাবার।

স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশনের আয়োজনে এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন নানান পেশার মানুষ। এ ফাউন্ডেশন শতাধিক পথশিশুদের শিক্ষার দায়িত্ব নিয়ে কাজ করে চলছে গত ক’বছর ধরে।

বিজ্ঞাপন

অনেক আয়োজনের মধ্যে সবার থেকে ভিন্ন ছিলো একজনের প্রয়াস। বাংলাদেশ সরকারের সিনিয়র সহকারি সচিব ও নবীন কথাসাহিত্যিক মনদীপ ঘরাই এদিন পথশিশুদের মাঝে মিশে গেছেন, ওদের সাথে সময় কাটিয়েছেন। সেই সাথে নববর্ষ ভাতার পুরোটাই তুলে দিয়েছেন ওদের হাতে।

বিজ্ঞাপন

এ বিষয়ে মনদীপ ঘরাই বলেন, “অর্থটা সামান্য জানি, প্রয়াসটা মন থেকে। নববর্ষ ভাতা তো দেয়া হয় উৎসব উদযাপনের জন্য। এর চেয়ে ভালোভাবে উদযাপন কি আর সম্ভব? আমার প্রয়াস ওদের মুখে হাসি ফোটালেই নববর্ষ সত্যিকার অর্থে শুভ হবে।”

গতবছরও তিনি তার নববর্ষ ভাতা উৎসর্গ করেছিলেন বাসে হাত হারানো এবং পরবর্তীতে মৃত্যুবরণ করা রাজীবের জন্য। আর মনদীপ ঘরাই এর লেখা বইয়ের মোড়ক উন্মোচন করেছিল এই মৃত্তিকা ফাউন্ডেশনের তিনজন পথশিশু। তার বই থেকে প্রাপ্ত লাভের পুরোটাই দেয়া হবে ওদের শিক্ষা সহায়তায়।

এ বিষয়ে স্বদেশ মৃত্তিকা ফাউন্ডেশনের ফাউন্ডার চেয়ারম্যান আকবর হোসেন বলেন, “আজকের এই আয়োজন সুবিধা বঞ্চিত শিশুদের কথা চিন্তা করে। আমরা সবসময় ওদের পাশে আছি। মনদীপ ঘরাইয়ের মহতী উদ্যোগকে আমরা স্বাগত জানাই।”

অনুষ্ঠানস্থলে দেখা মেলে বাংলাদেশ বেতারের উপস্থাপক সজীব দত্তের। তিনি বলেন, সব শুভ উদ্যোগের সাথে আছি সবসময়। আমরা বেতার থেকেও আলোকিত উদ্যোগগুলো নিয়ে আলোকবর্তিকা নামে একটি প্রয়াস নিয়ে এগিয়ে যাচ্ছি। বিভিন্ন সমাজকর্মের জন্য আলোচিত সরকারী কর্মকর্তা মনদীপ ঘরাই তরুণ প্রজন্মের জন্য এরকম নানান দৃষ্টান্ত রেখে চলেছেন।