চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নোবেল চান না ইমরান খান

পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরত পাঠানোয় দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী ও পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইমরান খানকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার যে দাবি উঠেছে, তা নাকচ করে দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আমি শান্তিতে নোবেল পাওয়ার যোগ্য নই। কাশ্মীরবাসীর আকাঙ্ক্ষার সঙ্গে সঙ্গতি রেখে সংকট নিরসন এবং উপমহাদেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারবেন যিনি, তারই এই পুরস্কার পাওয়া উচিত।

সোমবার এক টুইটবার্তায় ইমরান খান এ কথা জানান বলে উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়া।

এর আগে গত শনিবার দেশটির তথ্যমন্ত্রী ফুয়াদ চৌধুরী পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রধানমন্ত্রী ইমরান খানের নোবেল পুরস্কারের জন্য দাবি উত্থাপন করার কথা জানান।

বিজ্ঞাপন

সেখানে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়ার ফলে ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনার অবসান হয়েছে।

দুই দেশের বৈরি সম্পর্কের হ্রাসে প্রধানমন্ত্রী ইমরান খানের এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে উল্লেখ করে আরো বলা হয়, ইমরান খান যুগান্তকারী এ সিদ্ধান্তের ফলে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার দাবি রাখে।

তার ওই ঘোষণা দেয়ার একদিন পর শান্তিতে নোবেল পাওয়ার যোগ্য নয় বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারতের পাইলট অভিন্দনকে মুক্তি দেয়ার সিদ্ধান্তে ইমরানকে নোবেল পুরস্কার দেয়ার দাবি জানান পাকিস্তানের সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা। এ দাবিতে টুইটারে হ্যাশট্যাগ দিয়ে ঝড় তুলেন তারা। পাকিস্তানজুড়ে টুইটার ট্রেন্ডে পরিণত হয় ‘নোবেল প্রাইজ ফর ইমরান খান’ হ্যাশট্যাগ।

পাকিস্তানের ক্রিকেট বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেন জাতিসংঘের মহাসচিব, তুরস্ক, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা তার রাজনৈতিক প্রজ্ঞার ব্যাপক প্রশংসা করেন।