চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচন নিয়ে টিআইবি’র প্রতিবেদন মনগড়া: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) প্রতিবেদন একপেশে, মনগড়া, ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাদের সাথে বিএনপি-ঐক্যফ্রন্টের বক্তব্যের কোনো পার্থক্য নেই।

বিজ্ঞাপন

বুধবার চট্টগ্রামে নগরীর দেওয়ানজী পুকুরপাড়ের নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন: নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত আওয়ামী লীগের ২২ জন নেতাকর্মী নিহতের বিষয়ে এবং বিএনপি মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে ৩শ’ আসনের বিপরীতে ৮শ’ প্রার্থিতা দেয়া নিয়ে টিআইবির প্রতিবেদনে কোনো মন্তব্য নেই।

বিজ্ঞাপন

এ প্রতিবেদন সম্পূর্ণ বিএনপি জামায়াতের পক্ষে গিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

ড. হাছান মাহমুদ আরো বলেন: দেশে কয়েকটি সংগঠন আছে – যারা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা নয়, বরং ভাবমূর্তি ক্ষুন্ন করার কাজে লিপ্ত থাকে।

‘‘টিআইবি বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে যে প্রতিবেদন করে। তারা যে গবেষণার কথা বলে; সে গবেষণাগুলো সঠিক নয়, বেশিরভাগ প্রতিবেদন ত্রুটিপূর্ণ।’’

মঙ্গলবার একাদশ জাতীয় নির্বাচনকে ‘ত্রুটিপূর্ণ’ দাবি করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, বিশৃঙ্খলার মাঝেও প্রশাসনের নীরব ভূমিকা, জাল ভোটসহ নির্বাচনে নানা অনিয়মের ঘটনা ঘটেছে।

আর এসব অনিয়মের কারণে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে বলে মন্তব্য করে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান তার বিচারবিভাগীয় তদন্ত দাবি করেন।