চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচন করতে পারবেন না বিএনপির টুকু-দুলু

বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করে নির্বাচনের সুযোগ দিতে হাইকোর্টের আদেশের উপর দেয়া স্থগিতাদেশ চলমান রেখেছেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

বিজ্ঞাপন

এর আগে দুলু ও টুকুর বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ গতকাল স্থগিত করেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত।

চেম্বার আদালতের দেয়া ওই স্থগিতাদেশ আজ চলমান রেখে আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ।

আজকের এই আদেশের ফলে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলু আসছে নির্বাচন করতে পারবেন না বলে জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বিজ্ঞাপন

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর বিএনপির দুই নেতার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল।

এর আগে টুকু ও দুলুর মনোনয়নপত্র গ্রহণ বিষয়ে হাইকোর্টের আদেশের স্থগিত চেয়ে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে পৃথক দুটি আবেদন করে নির্বাচন কমিশন (ইসি)।

গত সোমবার টুকু ও দুলুর মনোনয়নপত্র গ্রহনের আদেশ দেন হাইকোর্ট। আদেশে আদালত এ দুইজনের আসনে তাদের দলের যদি অন্য কোনো প্রার্থী থাকে এবং তারা যদি প্রার্থিতা প্রত্যাহার করতে চায় তাহলে তাও গ্রহণ করতে বলেন। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা এবং নির্বাচন কমিশনের প্রতি এ নির্দেশ দেওয়া হয়।

ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় গত ২ ডিসেম্বর যাচাই-বাছাই করে নাটোর- ২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সিরাজগঞ্জ- ২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়ন বাতিল করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা।

পরে এ সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন তারা। আপিল নামঞ্জুর হলে ইসির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বিএনপির এই দুই প্রার্থী।