চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচনে রুশ হস্তক্ষেপের তথ্য ফাঁস করছেন ট্রাম্পের ‘সাবেক বিশ্বস্ত’

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্ত কমিটিকে একের পর এক তথ্য দিয়ে সহায়তা করে যাচ্ছেন ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন।

বিজ্ঞাপন

এফবিআইয়ের বিশেষ তদন্ত দল প্রকাশিত একটি আইনি মেমো বা নথিবদ্ধ বিবৃতিতে কোহেনের ফাঁস করা এসব তথ্যে বলা হয়েছে, কীভাবে রাশিয়ার বেশ কয়েকজন নাগরিক মিলে নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করেছিলেন।

অথচ এই কোহেন ছিলেন ট্রাম্পের সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তিদের একজন। ট্রাম্পের জন্য বুকে গুলি নিতেও প্রস্তুত – জনসমক্ষে এমন অঙ্গীকার করে একটা সময় বিখ্যাত হয়ে গিয়েছিলেন তিনি।

এই মেমো মূলত লিপিবদ্ধ করা হচ্ছে যেন কোহেনের স্বীকার করা অপরাধগুলোর নিরীখে তাকে উপযুক্ত সাজা দেয়া যায়।

বিজ্ঞাপন

তবে শুক্রবারের মেমোতে প্রেসিডেন্ট সম্পর্কে নতুন বা ক্ষতিকর কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

তদন্ত দলের প্রধান স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলার নিজেরই আরেকটি মেমো প্রকাশ করেছেন যেখানে ট্রাম্পের সাবেক প্রচারণা প্রধান পল ম্যানাফোর্টের বিরুদ্ধে নির্বাচন ইস্যুতে আবেদন নিষ্পত্তির একটি চুক্তিতে অনধিকার হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পক্ষে রুশ হস্তক্ষেপের অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বেশ কয়েকজন ঘনিষ্ঠ সহযোগী তদন্তাধীন আছেন। তাদের মধ্যে কোহেন ও ম্যানাফোর্ট অন্যতম।

দু’জনই তদন্তকারী দলকে অনুসন্ধানের বিভিন্ন পর্যায়ে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন। কিন্তু এখন মুয়েলারের অভিযোগ, এতদিন সাহায্যের নামে প্রচুর মিথ্যা কথা বলেছেন ম্যানাফোর্ট।

শুক্রবার আদালতে নতুন নথি দাখিলের পৃথক ঘটনায় সরকারপক্ষের আইনজীবীরা কোহেনকে ‘পর্যাপ্ত’ মেয়াদের কারাদণ্ড দিতে আবেদন জানান, যেহেতু তিনি প্রচারণা-অর্থনীতি সংক্রান্ত আইন লঙ্ঘন করেছেন, কর ফাঁকির কথা স্বীকার করেছেন এবং কংগ্রেসের সঙ্গে মিথ্যাচার করেছেন। আগামী বুধবার এই সাজার রায় ঘোষণার কথা রয়েছে।