চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউ ইয়র্কে বাংলাদেশি যুবক গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে গ্রেনেড হামলা পরিকল্পনার অভিযোগে এক বাংলাদেশি যুবককে গ্রেপ্তার করেছে মার্কিন আইনশৃঙ্খলা বাহিনী। আশিকুল আলম নামের ওই যুবককে বৃস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

গত বছরের আগস্ট থেকে ২২ বছর বয়সী আশিকুল আলমের ওপর নজর রাখছিলো এফবিআই। মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে: বৃহস্পতিবার আইনশৃঙ্খলা বাহিনীর গুপ্তচরের কাছ থেকে দু’টি গ্লক নাইন এমএম পিস্তল কিনে আশিকুল। সেসময় ওই পিস্তলের সিরিয়াল নাম্বার মুছে ফেলে সে। টাইম স্কয়ারে হামলার জন্য আত্মঘাতী পোশাক ব্যবহারের ব্যাপারেও সে আলোচনা করে।

এছাড়া, আশিকুল বন্দুকের সাইলেন্সার কেনার চেষ্টা ও ঠিকমতো গুলি করার জন্য চোখে লেজার করার কথাও আলোচনা করে। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের মামলা নয় বরং সিরিয়াল ও পরিচয়বিহীন আগ্নেয়াস্ত্র রাখার মামলা করা হবে। যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ডধারী আশিকুল পরিবারের সাথেই কুইন্সে স্থায়ীভাবে বসবাস করছিলো।

আাগ্নেয়াস্ত্র কেনার পর তাকে গ্রেপ্তার করা হয় বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

এফবিআই এজেন্ট ও নিউ ইয়র্ক পুলিশ বিভাগের গোয়েন্দাদের সমন্বয়ে গঠিত জয়েন্ট টেররিজম টাস্ক ফোর্সের সদস্যরা তাকে গ্রেপ্তার করে।

এ বিষয়ে কথা বলতে অস্বীকার করেছে নিউ ইয়র্কের পুলিশ বিভাগ। কথা বলার জন্য তারা কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের কথা উল্লেখ করলেও সেখান থেকেও মন্তব্য করতে অস্বীকার জানানো হয়েছে।