চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউইয়র্কে ইসলামিক গোষ্ঠীর ওপর হামলার পরিকল্পনার অভিযোগে গ্রেপ্তার ৪

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে ছোট একটি ইসলামিক গোষ্ঠীর ওপর হামলার পরিকল্পনার অভিযোগে এক কিশোরসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিজ্ঞাপন

সন্দেহভাজনদের বিরুদ্ধে ঘরে তৈরি বোমা ও আগ্নেয়াস্ত্র রাখা এবং নিউইয়র্কের ইসলামবার্গে হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছে।

ইসলামবার্গ নিউইয়র্কের ছোট একটি ইসলামিক কমিউনিটি। ১৯৮০’র দশকে এক পাকিস্তানি ধর্মগুরু এটি প্রতিষ্ঠা করেন। কনস্পিরেসি থিওরিস্ট বা ষড়যন্ত্র তাত্ত্বিকদের অনেকের মতে এটি একটি জঙ্গি প্রশিক্ষণ ক্যাম্প।

যদিও এখনো এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

একজন স্কুল শিক্ষার্থীর দেয়া সূত্র অনুসরণ করে এই পরিকল্পনার খোঁজ পেয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই শিক্ষার্থী গত শুক্রবার স্কুলে অভিযুক্ত কিশোরটিকে হামলার পরিকল্পনার কথা বলতে শুনে ফেলেছিল।

অভিযুক্ত চারজনের মধ্যে অ্যান্ড্রু ক্রিসেল (১৮), ভিনসেন্ট ভেট্রোমিল (১৯) ও ব্রায়ান কোলানেরি আইনত প্রাপ্তবয়স্ক হওয়ায় বুধবার তাদের আদালতে হাজির করার কথা রয়েছে।

১৬ বছর বয়সী কিশোরের নামেও একই অপরাধের অভিযোগ আনা হয়েছে। তার জন্য ভিন্ন ব্যবস্থা নেয়া হবে বলে জানায় বিবিসি। অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার পরিচয় প্রকাশ করা হয়নি।

চারজনের অন্তত তিনজন একসঙ্গে বয় স্কাউটের দায়িত্ব পালন করেছে বলেও জানিয়েছে পুলিশ।

তদন্তকারী দল জানিয়েছে, নিউইয়র্কের উত্তর-পশ্চিমে অবস্থিত গ্রিস শহরে এই চারজন মিলে ঘরে পাওয়া যায় এমন জিনিস দিয়ে অন্তত তিনটি বোমা বানিয়ে রেখেছিল। বোমাগুলো ওই কিশোরের বাসায় রাখা ছিল।

এছাড়াও বিভিন্ন জায়গায় ২৩টির মতো আগ্নেয়াস্ত এই দলটি লুকিয়ে রেখেছিল বলে পুলিশ জানিয়েছে।