চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নায়িকা বদল, কেন?

যখন কোনো সিনেমার গল্প তৈরি হয়, তখন গল্পের চরিত্রে কাকে নেয়া হবে সেই ব্যাপারেও একটি পরিকল্পনা করে ফেলেন নির্মাতা। কিন্তু সেই তারকার পছন্দ, শিডিউল এবং আরও নানা জটিলতার কারণে অনেক সময় একজনের বদলে আরেকজনকে নিতে হয়। সাম্প্রতিক সময়ে নির্মিত কলকাতার কিছু চলচ্চিত্রের তেমনই বদল হয়েছে তারকাদের:

‘বিবাহ অভিযান’-এ মিমি চক্রবর্তীর বদলে নুসরাত ফারিয়া: বিরস দাসগুপ্তের ‘বিবাহ অভিযান’ ছবিতে অভিনয় করার কথা ছিল মিমি চক্রবর্তীর। অঙ্কুশের বিপরীতে অভিনয় করার কথা ছিল তার। কিন্তু লোকসভা নির্বাচনে অংশ নেয়ায় ছবিতে থাকতে পারেননি মিমি। তার বদলে বাংলাদেশের অভিনেত্রী নুসরাত ফারিয়া চুক্তিবদ্ধ হয়েছেন। ছবির গল্পে দেখানো হবে দুজন স্বামী সারাক্ষণ স্ত্রীদের থেকে পালিয়ে বেড়ায় এবং আরেকজন স্বামী তার স্ত্রীকে ফিরে পাওয়ার জন্য চেষ্টা করতে থাকে।

‘জ্যেষ্ঠপুত্র’তে অপরাজিতা অড্ডির বদলে সুদীপ্তা চক্রবর্তী: সুরিন্দর ফিল্মস ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের যৌথ প্রযোজনায় তৈরি কৌশিক গাঙ্গুলির ছবি ‘জ্যেষ্ঠপুত্র’তে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বোনের চরিত্রে অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রীর অভিনয় মুগ্ধ করেছে দর্শকদের। কিন্তু এই চরিত্রটির জন্য প্রথম প্রস্তাব দেয়া হয়েছিল অপরাজিতা অড্ডিকে। কিন্তু সময় দিতে পারেননি তিনি। তিনি তখন ‘বেলা শুরু’ ছবির কাজ শুরু করেছিলেন।

‘হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী’তে রুক্মিণীর বদলে অর্পিতা চট্টোপাধ্যায়: অনিকেত চট্টোপাধ্যায় পরিচালিত রূপকথার গল্প নিয়ে তৈরি হচ্ছে ‘হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী’। এই ছবিতে রাজার চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। তার রানির রানী কুসুমকলির ভূমিকায় অভিনয় করছেন অর্পিতা চট্টোপাধ্যায়। এই চরিত্রে অভিনয়ের কথা ছিল রুক্মিণীর। তবে পরে অর্পিতাকে নেয়া হয়।

‘কিডন্যাপ’ কোয়েলের বদলে রুক্মিণী: ৫ জুন মুক্তি পাবে দেব এর ‘কিডন্যাপ’। ছবির জন্য প্রথমে কোয়েলকেই নেয়ার কথা ছিল, কারণ পর্দায় দেব-কোয়েলের রসায়ন ভক্তদের খুব পছন্দ। কিন্তু শিডিউল দিতে না পারায় কোয়েলের বদলে রুক্মিণীকে নেয়া হয়।

‘হইচই আনলিমিটেড’ এ মিমির বদলে কৌশানি: দেব এর তারকাবহুল ছবি ‘হইচই আনলিমিটেড’ থেকে যখন হুট করে মিমি বের হয়ে গেলেন, তখন ভক্তরা চমকে গিয়েছিল। মিমির সিদ্ধান্ত বদলের কারণ জানা যায়নি। তার চরিত্রে পরে কৌশানি মুখোপাধ্যায়কে নেয়া হয়। পর্দায় দেবের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন তিনি। ২০১৮ সালের দুর্গা পূজায় মুক্তি পাওয়া এই ছবিটি ভক্তদের মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল।

‘শাহ জাহান রিজেন্সি’তে জয়া আহসানের বদলে স্বস্তিকা: জয়া আহসান যখন ‘শাহ জাহান রিজেন্সি’ ছেড়ে দিলেন, তখন করবী গুহার চরিত্রের জন্য অভিনেত্রী খোঁজা শুরু করলেন সৃজিত। খবরটি ছড়িয়ে পড়ার পর গুজব রটে যে সৃজিতের সঙ্গে সামান্য ঝামেলা হওয়ায় ছবিটি ছেড়ে দিয়েছেন জয়া। কিন্তু পরে জানা যায়, ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ে আপত্তি থাকায় ছবিতে অভিনয় করেননি জয়া। জয়ার বদলে সেই চরিত্রের জন্য বেছে নেয়া হয় স্বস্তিকাকে। -টাইমস অব ইন্ডিয়া