চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারী-পুরুষে সমতা অর্জনে এক সাথে কাজ করার অঙ্গীকার

শেষ হলো ওমেন ডেলিভার কনফারেন্স ২০১৯

নারী-পুরুষে সমতা অর্জনে এক সাথে কাজ করার অঙ্গীকারে কানাডার ভ্যাংকুভারে শেষ হলো ওমেন ডেলিভার কনফারেন্স ২০১৯।

অংশগ্রহণকারী বিশ্বনেতারা বলেছেন, নারীর স্বাস্থ্য শিক্ষা খাতে বিনিয়োগ করে শুধু নারীই নয় সমাজ ও রাষ্ট্রের পরিবর্তন সম্ভব। বিশ্বনেতাদের এই উপলদ্ধি থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়া সম্ভব বলছেন বাংলাদেশের প্রতিনিধিরাও।

‘ক্ষমতা উন্নয়ন এবং পরিবর্তন’ এই শ্লোগানে ওম্যান ডেলিভার কনফারেন্স ২০১৯ এর মাধ্যমে ইতিবাচক বার্তা পেয়েছে বিশ্ব। নারীর স্বক্ষমতা ও ক্ষমতা সম্পর্কে এই ইতিবাচক বার্তাকে ছড়িয়ে দেবার তাগিদ জানিয়েছে বিশ্ব নেতারা। এর জন্য আরও শক্তিশালী নেটওয়ার্কে নিজেদের সংযুক্ত রাখার আহবান জানায় তারা।

বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীরা বলছেন, এই কনফারেন্স তাদের চোখ খুলে দিয়েছে। নারীর প্রতি সহিংসতায় প্রযুক্তির অপব্যবহার এবং তরুণ নেতৃত্ব তৈরি ও তাদের উপযোগী নীতি ও সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে তরুনদের অংশগ্রহণ বাংলাদেশকে নতুন পথ দেখাবে বলে জানান এস এম সৈকত।

সরকারের নীতি নিধারক পর্যাযের প্রতিনিধিরা অবশ্য নারী শিশুর শিক্ষা স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো ছাড়া রাজনৈতিক ক্ষমতায়নের কথা বলছেন। এর জন্য সংসদে নারীর অংশগ্রহণ বাড়ানো ছাড়াও সরকারি বেসরকারি পর্যায়ে নারীর কাজের সুযোগের কথা বলছেন সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও বতমান তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। শেষ দিনে বিশ্বের ১৬৫টি দেশ থেকে আসা তরুন নারী উদ্যোক্তারা তাদের উঠে আসার গল্প তুলে ধরেন।

ভ্যাংকুভার কনভেনশন সেন্টারর প্লানারি হলে কনফারেন্সের শেষ সমাবেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা আট হাজার প্রতিনিধি যোগ দেন।
বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail