চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারীর অধিকার সুরক্ষায় বাজেটে বরাদ্দ বাড়ানো হবে: ট্রুডো

নিজ দেশ ছাড়াও বিশ্বের সকল নারীদের অধিকার সুরক্ষায় বাজেটে বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বিজ্ঞাপন

ইতোমধ্যে নারীর স্বাস্থ্য, শিক্ষা, প্রজনন ও মাতৃস্বাস্থ্য এবং মানবাধিকার সুরক্ষায় ১ দশমিক ৬ বিলিয়ন ডলার বাজেট বাড়িয়েছে কানাডা।

মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে বিশ্বের বৃহত্তম নারী অধিকার বিষয়ক ‘উইমেন ডেলিভার কনফারেন্স-২০১৯’ এর দ্বিতীয় দিনে অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বরাদ্দ করা ১ দশমিক ৬ বিলিয়ন ডলার বাজেট নিজ দেশ ছাড়াও বিশ্বের নারী স্বাস্থ্য, শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য খাতে ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

কনফারেন্সে বিভিন্ন সেশনে বাংলাদেশের প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন। স্বাস্থ্য সুরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, নারী-শিশুর স্বাস্থ্যখাতে বরাদ্দ অর্থের উপযুক্ত ব্যবহার নিশ্চত করতে পর্যবেক্ষণ জোরদার করতে হবে।

ইউএনএফপিএ বাংলাদেশের প্রজনন স্বাস্থ্য ইউনিটের সাথিয়া দোরাসামি বলেন, নারীদের যথাযথ প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ প্রয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব হেলথ ইকোনমি বিভাগের শিক্ষক ড. সৈয়দ আবদুল হামিদ বলেন, শুধু নারীদের স্বাস্থ্যসেবার বরাদ্দ বাড়ালে চলবে না, বরাদ্দ অর্থ সঠিকভাবে ব্যবহার করতে হচ্ছে কিনা সেটা নিশ্চিত করতে হবে।

সম্মেলনে আলোচনার পাশাপাশি ১৬৫টি দেশের প্রতিনিধিরা নিজ দেশের সমস্যা সম্ভাবনা ও অগ্রাধিকার খাত তুলে ধরে প্রদর্শনী করেছে।

তরুণদের জন্য আলাদা অধিবেশনে চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন কনফারেন্সে ভিন্ন মাত্রা যোগ করে।

ভিডিও রিপোর্টে দেখুনঃ