চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাগরিক তালিকার লাইনে দাঁড়িয়ে সন্তান প্রসব করলেন নারী

আসামের নাগরিক তালিকায় অন্তর্ভূক্ত হতে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন (এনআরসি) সেবা কেন্দ্রের বাইরে লাইনে থাকা অবস্থায় সেখানেই সন্তান প্রসব করেছেন এক নারী।

বিজ্ঞাপন

ভারতের গোয়াহাটি থেকে ২৫০ কিলোমিটার দূরে আসামের সাউথ সালমারা জেলায় ঘটেছে এই ঘটনা। লাইনে দাঁড়িয়ে নিজের নাম্বার আসার অপেক্ষা করছিলেন তিনি।

বিজ্ঞাপন

আসামের সিটিজেন লিস্টে নিজের নাম না পেয়ে এনআরসি ভেরিফিকেশনের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন ওই নারী। নিজের সিরিয়াল আসার জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয়েছিলো তাকে। লাইনে দাঁড়ানো অবস্থাতেই প্রসব বেদনা বোধ করেন তিনি। পরে লাইনে দাঁড়ানো আরেক নারী তাকে প্রসবে সাহায্য করেন। গত বৃহস্পতিবার ঘটে এই ঘটনা।

গত বছরের ৩০ জুলাই হওয়া নতুন আসাম নাগরিক তালিকায় ৪০ লাখেরও বেশি মানুষ বাদ পড়ে যায়। পরে আরো অন্তত ৩৬ লাখ মানুষ নতুন করে তালিকাভুক্ত হওয়ার জন্য আবেদন করে।

ভারতের সুপ্রীম কোর্ট ৩১ জুলাইয়ের মধ্যে নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া তৈরির দিন বেঁধে দিয়েছে। এর মধ্যে যারা রাজ্যে বসবাস করছে তাদের এবং যারা বাংলাদেশ থেকে অবৈধভাবে সেখানে গেছে তাদের চিহ্নিত করার কথা বলা হয়েছে। এর পরে আর সময় বাড়ানো হবে না বলেও জানিয়েছেন আদালত।

আসাম একমাত্র রাজ্য যেখানে ১৯৫১ সালে নাগরিক তালিকা তৈরি করা হয়। বাংলাদেশ থেকে পরবর্তীতে কিছু মানুষ যাওয়ায় সেই তালিকা নতুন করে তৈরি করা হচ্ছে। ইউপিএ সরকারের অধীনে ২০০৫ সালে এই পদক্ষেপ নেওয়া হয়েছিলো। পরে বিজেপি এসে সেটা থামিয়ে দেয়।