চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরসিংদী জেলার শীর্ষ পদে ৭ নারী

নরসিংদী জেলা প্রশাসনের শীর্ষ পদে রয়েছেন ৭ জন নারী। বিচার বিভাগ, জনপ্রশাসন, পুলিশ প্রশাসন ও সিভিল সার্জনসহ জেলার সরকারী দপ্তরের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ৭ নারী কর্মকর্তা। দেশের ৬৪ জেলার মধ্যে নরসিংদীই একমাত্র জেলা যেখানে একইসঙ্গে প্রশাসনের ৭টি শীর্ষ পদে সফলতার সাথে নারীরা নেতৃত্ব দিচ্ছেন।

নতুন ইতিহাসই রচিত হয়েছে নরসিংদী জেলায়। প্রশাসনের শীর্ষ পদে ৭ নারীর পদায়ন। জেলা প্রশাসকের দায়িত্ব পালন করছেন সুরাইয়া বেগম। রোববার থেকে ভারপ্রাপ্ত জেলা প্রশাসকের দায়িত্ব পালন করছেন তিনি। জেলার সার্বিক পরিস্থিতিতে এখন তিনিই সব সিদ্ধান্ত দিচ্ছেন।

বিজ্ঞাপন

তিনি জানান, একজন সচেতন নাগরিক হিসেবে সকল কাজকর্ম সঠিকভাবে ভাবে করলেই দেশের জন্য কাজ করা হবে।

জেলার পুলিশ প্রশাসনের প্রধানও একজন নারী। পুলিশ সুপার আমেনা বেগম গত বছরের ৩১ ডিসেম্বর থেকে দায়িত্ব পালন করছেন। জেলার আইন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নিচ্ছেন আমেনা বেগম।

বিজ্ঞাপন

তিনি জানালেন, যখন সাধারণ নারীরা তাদেরকে দেখেন তখন তারা প্রেরণা পায়, গর্বিত বোধ করে। তারা আত্মবিশ্বাসী হয়ে উঠেন।

স্বাস্থ্য বিভাগের শীর্ষ পদটিও নারীর দখলে। গত বছরের ২৮ মে থেকে সিভিল সার্জনের দায়িত্ব পালন করছেন ডাক্তার পুতুল রায়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের দায়িত্বেও রয়েছেন আরেকজন নারী, নার্গিস সাজেদা সুলতানা। শুধু স্বাস্থ্য বা শিক্ষা বিভাগেই নয়; বিচার বিভাগের দায়িত্বেও রয়েছেন নারীরা।

জেলা ও দায়রা জজ হিসেবে রয়েছেন বেগম ফাতেমা নজীব, নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক শামীম আহাম্মদ এবং মুখ্য বিচারিক হাকিমের দায়িত্বে রয়েছেন শামীমা আফরোজ।

নারীর পদায়নকে ইতিবাচক হিসেবে দেখছেন নারী নেত্রী এবং শিক্ষাবিদরা।নারীর ক্ষমতায়নের এক উজ্জ্বল দৃষ্টান্ত নরসিংদী জেলা। একসঙ্গে ৭ শীর্ষ পদে নারীর দায়িত্ব পালন বাংলাদেশের জন্য বিরল।