চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পায়রা আর বিষখালী নদীর ভাঙ্গনে সব হারাচ্ছে বরগুনার লাখো মানুষ

হাসান ঝন্টু: বঙ্গোপসাগরসহ বরগুনার পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীর ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করেছে। এসব নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে বসতবাড়ী, গাছপালা ও ফসলী জমি বিলিন হয়ে যাবার আতংকে রয়েছে জেলার লাখো মানুষ।

জানা যায়, বর্ষা মৌসুমের শুরু থেকেই বঙ্গোপসাগর, পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীগর্ভে বিলীন হচ্ছে বরগুনার বালিয়াতলী, তেতুলবাড়িয়া, বুড়িরচর, গোলবুনিয়া, নলটোনা, কালমেঘা, জিনতলা, রুহিতাসহ বেশ কয়েকটি এলাকা বেড়ীবাঁধ। এছাড়া জেলার সাড়ে ৮শ’ কিলোমিটার বেরিবাঁধের মধ্যে ঘূর্ণিঝড় সিডর, আইলা, মহাসেন সহ একাধিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৫শ’ কিলোমিটার।

বিজ্ঞাপন

এসব ভাঙা বাঁধ দিয়ে অমাবশ্যা পূর্ণিমার সময় জোয়ারের পানি ঢুকে প্লাবিত হচ্ছে ঘর-বাড়ি। ভাসিয়ে নিচ্ছে মাছের ঘের,নষ্ট হচ্ছে ফসলি জমি। ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা ও স্বাভাবিক জীবন যাত্রা।

বিজ্ঞাপন

ক্ষতিগ্রস্ত ৮শ’ কিলোমিটার বাঁধের মধ্যে মাত্র ৩শ’ কিলোমিটার বাঁধের সংস্কার কাজ চলমান রয়েছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, বাকী ৫শ’ কিলোমিটার বাঁধের সংস্কার করা খুবই জরুরী হয়ে পড়ছে।

ক্ষতিগ্রস্থ এসব বাঁধ দ্রুত নির্মাণ করতে না পারলে যেকোন সময় প্রাণহানিসহ ব্যাপক ক্ষতির সম্মুখিন হবার আশংকা করছে জেলাবাসি।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: