চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নগর পরিকল্পনাবিদ প্রফেসর নজরুল ইসলামের জন্মদিন

বিশিষ্ট শিক্ষাবিদ, নগর পরিকল্পনাবিদ, গবেষক ও শিল্প সমালোচক প্রফেসর নজরুল ইসলাম। ৫০ বছরেও বেশি সময় ধরে দেশের উন্নয়নে কাজ করে যাওয়া গুণী এই মানুষটির আজ ৮১তম জন্মদিন।

বিজ্ঞাপন

পরিকল্পিত ও সুন্দর নগর গড়ে তোলার জন্য যারা কয়েক দশক ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, তাদের অন্যতম প্রফেসর নজরুল ইসলাম। প্রখ্যাত এই নগর পরিকল্পনাবিদ দেশ-বিদেশের বিভিন্ন শহরকে নান্দনিকভাবে ঢেলে সাজানোর জন্য তাঁর মেধা, তার অভিজ্ঞতা প্রয়োগ করে চলেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর পাস করে দীর্ঘ দিন শিক্ষকতা করেন একই বিভাগে। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডা থেকে।

বহুমুখী প্রতিভার অধিকারী প্রফেসর নজরুল ইসলাম নানাবিধ সৃজনশীল কাজ দিয়ে মনোযোগ কেড়েছেন সুধী মহলের।

বিজ্ঞাপন

সমাজের বিভিন্ন অঙ্গনে প্রতিফলন ঘটেছে তার প্রজ্ঞা, তার সৌন্দর্যবোধ, শৈল্পিকতার। প্রতিষ্ঠা করেছেন নগর গবেষণা কেন্দ্রের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। তার অনন্য অবদান বাংলাদেশ অ্যাটলাস।

অসাধারণ প্রতিভার অধিকারী এই মানুষটির ৮১তম জন্মদিনের প্রথম প্রহরে শুভেচ্ছা জানিয়েছেন তার প্রিয় ছাত্র কৃষি উন্নয়ন ও গণমাধ্যমকর্মী এবং চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ।

অধ্যাপক নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, এশিয়াটিক সোসাইটিসহ বিভিন্ন সংস্থায় সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

পরিকল্পিত স্বপ্নের ঢাকা নগর গড়ে তুলতে আজীবন কাজ করে যেতে চান প্রখ্যাত এই নগর পরিকল্পনাবিদ।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে