চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নগরায়ণের সঙ্গে কৃষির বিকাশ নিয়ে বুয়েট শিক্ষার্থীর গবেষণা

আধুনিক নাগরিক সভ্যতার ইট-কাঠের সঙ্গে থাকবে গ্রামীণ জীবনের স্বাদ, এমনই একটি নগরী গড়ে উঠলে কেমন হয়? বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের এক শিক্ষার্থী তার এক গবেষণায় এমনই এক নগরী গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন। বুয়েট শিক্ষার্থীর সেই গবেষণার উল্লেখযোগ্য অংশজুড়ে রয়েছে ছাদকৃষির কথা।

গত তিন বছর চ্যানেল আইয়ে হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানে ‘ছাদকৃষি’ অনুষ্ঠান চলছে, যার মাধ্যমে মূলত সারাদেশে আবাসনের সঙ্গে কৃষি সমন্বিতভাবে চালিয়ে যাবার অসংখ্য দৃষ্টান্ত উঠে এসেছে। উদ্বুদ্ধ হয়েছেন দেশে-বিদেশে অসংখ্য মানুষ। এরই এক ফলশ্রুতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের স্থাপত্য বিভাগের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থী তাহাম্মুল কবীরের আধুনিক নগর পরিকল্পনা ‘এ্যাগ্রোপলিস’।

বিএম তাহাম্মুল কবীর তার ১৪ সপ্তাহের গবেষণায় তুলে ধরেছেন কিভাবে একইসঙ্গে নগরায়ণ আর কৃষির বিকাশ লাভ করা সম্ভব। আগামীর নগরায়নের সঙ্গে কৃষিকে অপরিহার্যভাবে তুলে ধরেছেন তিনি। যার একটি উল্লেখযোগ্য অংশজুড়ে রয়েছে ছাদকৃষি। বুয়েটের স্থ্যপত্য বিভাগের একটি সেশনে গবেষণাটি তুলে ধরেন তিনি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ ছাড়াও দেশের খ্যাতিমান স্থপতিবৃন্দ উপস্থিত ছিলেন সেশনে।
গবেষণা উপস্থাপনের পর জুরিবৃন্দ তাদের মতামত রাখেন।

গবেষণালব্ধ আধুনিক নগর পরিকল্পনা বা আবাসন ব্যবস্থার সঙ্গে কৃষি উৎপাদন, নিরাপদ খাদ্যের চাহিদা পূরণসহ সামগ্রিক চিন্তাটি নিয়ে বড় পরিসরে কাজ করা যেতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে