চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নওয়াজউদ্দিন সিদ্দিকী: নৈশ প্রহরী থেকে যেভাবে বলিউড স্টার

বলিউড তারকা নওয়াজউদ্দিন সিদ্দিকী। আর তার জন্মদিন। ৪৫ বছরে পা দিয়েছেন এই তারকা। খুব সাধারণ পরিবারে জন্ম নেয়া নওয়াজউদ্দিন তার অভিনয় দক্ষতার মাধ্যমে হয়ে উঠেছেন অসাধারণ।

‘বজরঙ্গি ভাইজান’, ‘রইস’, ‘মম’, ‘মাঝি’, ‘হারামখোর’, ‘কাহিনী’, ‘বদলাপুর’-এর মতো ছবিতে অভিনয় করে জয় করে নিয়েছেন ভক্তদের হৃদয়। কিন্তু এই সাফল্য পেতে কঠিন পথ পাড়ি দিতে হয়েছে তাকে। নওয়াজউদ্দিন জানিয়েছেন অভিনয়ের ভূত হঠাৎ তার মাথায় চেপে বসে। কলেজ পেরুনোর পরে তিনি যখন ভাদোদারায় কেমিস্ট হিসেবে কাজ করতেন, সেখানে একটি নাটক দেখে প্রথমবারের মতো তার অভিনয় করার ইচ্ছা হয়। রামলীলা নামের সেই নাটকে রাম চরিত্রে অভিনয় করেছিলেন তার এক বন্ধু। বন্ধুকে স্টেজে দেখে তার যায়গায় নিজেকে কল্পনা করা শুরু করেন নওয়াজউদ্দিন।

ন্যাশনাল স্কুল অব ড্রামায় ভর্তি হওয়ায় মুম্বাই আসার সুযোগ হয় নওয়াজউদ্দিনের। মুম্বাই ব্যস্ত শহর। শহরের গতির সঙ্গে তাল মিলাতে হিমশিম খেতে হয়েছে নওয়াজুদ্দিনকে। শহরের সঙ্গে খাপ খাওয়াতে প্রায় এক মাস সময় লেগে যায় তার।

কৃষক পরিবার থেকে আসা নওয়াজউদ্দিন এর আরও আট ভাই-বোন আছে। আর্থিক অবস্থা ভালো ছিল না তাদের। মুম্বাইয়ের খরচ সামলাতে হিমশিম খেতে হয়েছে। বন্ধুদের থেকে নিয়মিত অর্থ ধার নিতে হতো দুই দিন পর ফিরিয়ে দেয়ার আশ্বাসে। দুই দিন পার হওয়ার পর সেই অর্থ ফেরানোর জন্য আরেকজনের থেকে ধার করতে হতো। একটি ফ্ল্যাটে চারজনের সঙ্গে রুম শেয়ার করে থাকতে হতো। কষ্ট হয়েছে। কিন্তু পরিবারের সমর্থন পেয়েছেন সবসময়ে।

নওয়াজউদ্দিন জানান, বলিউডে আসার পথটা মসৃণ ছিল না তার। অনেক ‘অড জব’ করতে হয়েছে। কখনও নৈশ প্রহরীর কাজ আবার কখনও ধনিয়া পাতা বিক্রি করতে হয়েছে তাকে। প্রতিটি চরিত্রের জন্য, যত ছোটই হোক সেটা, ১০০ বার অডিশন দেয়ার অভিজ্ঞতাও আছে। প্রায় ১২ বছর কষ্ট এবং সংগ্রামের পর বলিউডে নিজের যায়গা করে নিতে পেরেছেন তিনি।

‘সারফারোশ’ ছবিতে ছোট একটি চরিত্রের অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রেখেছিলেন নওয়াজউদ্দিন। মুন্নাভাই এমবিবিএস ছবিতে খুব নগণ্য একটি চরিত্র হোক কিংবা লাঞ্চবক্স সিনেমার ফিল্মফেয়ার জয় করা চরিত্র, সবখানেই খুব যত্ন নিয়ে কাজ করেছেন নওয়াজউদ্দিন। কাজের প্রতি তার এই নিষ্ঠার কারণেই তিনি আজকের এই নওয়াজউদ্দিন হয়ে উঠতে পেরেছেন।

মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষার ছবি ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিতে অভিনয় করবেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। অভিনয়ের পাশাপাশি এর প্রযোজনাও করবেন তিনি। নওয়াজউদ্দিন সিদ্দিকীর পাশাপাশি ছবির প্রযোজক হিসেবে থাকবেন তিশা এবং অঞ্জন চৌধুরী।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail