চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশে ম্যালেরিয়ার ঝুঁকিতে এক কোটি ৮০ লাখ মানুষ

দেশে ম্যালেরিয়ার ঝুঁকিতে এক কোটি ৮০ লাখ মানুষ। এখন পর্যন্ত প্রায় সাড়ে দশ হাজার ম্যালেরিয়ার রোগী রয়েছে। যদিও ২০১৭ সালের তুলনায় গত বছর ম্যালেরিয়ার রোগী কমেছে ৬৪ ভাগ। তবে সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দেশ থেকে একেবারে ম্যালেরিয়া নির্মূল করা।

বিজ্ঞাপন

আগামী ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে গণমাধ্যমকে দেশের ম্যালেরিয়া পরিস্থিতি অবহিত করণ সভায় এসব কথা বলেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস ভবনে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগ, জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা এই অবহিত করণ সভার আয়োজন করে।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতান, রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডাক্তার সানিয়া তাহমিনা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এতে মুল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডাক্তার এম এম আখতারুজ্জামান।

এখনো পর্যন্ত দেশের ১৩টি জেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব বেশি। এর মধ্যে মোট ম্যালেরিয়া রোগীর ৯১ ভাগ সনাক্ত হয় তিন পার্বত্য জেলায়।