চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দিল্লিতে নারীদের জন্য বিনা ভাড়ায় মেট্রো ও বাস সার্ভিস

ভারতের রাজধানী দিল্লিতে এখন থেকে মেট্রো রেল ও বাসের মতো গণপরিবহনে মহিলাদের বিনা ভাড়ায় যাতায়াত করার ব্যবস্থা গ্রহণে সিদ্ধান্ত নিয়েছেন দিল্লির মূখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। মহিলারা যাতে দিল্লিতে নিরাপদে যাতায়াত করতে পারেন সেই লক্ষ্যেই সোমবার দিল্লিতে এ সিদ্ধান্তের কথা জানান।

বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলছেন, “গণপরিবহন বা পাবলিক ট্রান্সপোর্টকেই যেহেতু সবচেয়ে সুরক্ষিত বলে মানা হয় তাই বাসে ও মেট্রো রেলে মেয়েদের ভাড়া পুরোপুরি তুলে দিচ্ছি।”

বিজ্ঞাপন

“আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যাতে মেয়েরা আরও বেশি করে ও নিশ্চিন্তে গণপরিবহন ব্যবহার করতে পারে, আর এতদিন যারা বেশি ভাড়ার জন্য মেট্রো বা ডিটিসিরি বাসে চড়তে পারছিলেন না তারাও যাতে এই সুযোগগুলো ব্যবহার করতে পারেন।”

এই ব্যবস্থা চালু করতে দিল্লি সরকারকে চলতি অর্থ বছরেই প্রায় সাতশো কোটি থেকে আটশো কোটি রুপি ভর্তুকি গুণতে হবে বলে জানানো হয়েছে।

এই ভর্তুকির বোঝা কিছুটা কমাতে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এই অনুরোধও করেছেন যে যাদের সঙ্গতি আছে সেই নারীরা যেন টিকিট কেটেই মেট্রো বা সরকারি বাসে চাপেন।

দিল্লির মহিলা নিত্যযাত্রীরা অনেকেই এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন, অনেকে আবার আশঙ্কা করছেন এতে মেট্রো ও বাসে ভিড় অনেক বেড়ে যাবে এবং শেষ পর্যন্ত বিশেষ কোনও লাভ হবে না।