চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তৈরী পোশাক রপ্তানিকারকরা আগামী বাজেটে কী চান?

তৈরী পোশাক রপ্তানিকারকরা টানা তিন বছরের জন্য উৎসে কর মওকুফ চাইলেও তাদের প্রধান দাবি, অবকাঠামো সংকটের দ্রুত সমাধান। বিজিএমইএ বলছে, ঢাকায় যানজটের জন্য একদিকে বিদেশি ক্রেতারা আসতে চান না, অন্যদিকে বন্দর জটের কারণে সঠিক সময়ে রপ্তানি ব্যাহত হচ্ছে। তারা সংস্কার হয়নি এমন কারখানার জন্য বিশেষ ঋণ এবং নতুন বাজারের প্রণোদনা চান বাজেটে।

বিজ্ঞাপন

দেশের রপ্তানি খাতের ৮০ শতাংশ তৈরী পোশাক নির্ভর। তাই তৈরী পোশাক রপ্তানি যাতে ব্যাহত না হয় পাশাপাশি রপ্তানির নতুন বাজার সৃষ্টিতে বিশেষ ধরনের সুযোগ সুবিধা দিয়ে আসছে সরকার। ক্রেতাদের দুই জোটের ৫ বছর মেয়াদী সংস্কারের ধাক্কায় প্রথম দিকে রপ্তানি কিছুটা কমলেও দুই-তৃতীয়াংশ কারখানা এখন অনেকটাই নিরাপদ। তবে অর্থের অভাবে এখনও সংস্কার হয়নি প্রায় এক হাজারেরও বেশি কারখানা। আগামী বাজেটে তাই এসব কারখানা সংস্কারে গুরুত্ব দেওয়ার পরামর্শ রপ্তানিকারক ও বিশ্লেষকদের।

বিজ্ঞাপন

তবে বিজিএমইএ’র দাবি, সংস্কারের আর্থিক ধাক্কা সামাল দিতে তারা উৎসে কর শূন্য চান। বন্দর অবকাঠামোর দ্রুত উন্নয়ন ও গ্যাসের মতো জ্বালানীর দীর্ঘমেয়াদী আর্থিক মূল্য কাঠামো ঘোষণায় জোর দিয়েছেন তারা।

কমপ্লায়েন্স ব্যয় বৃদ্ধি পেয়েছে, এমন অবস্থায় নতুন মজুরি কাঠামো ঘোষণা হলে ভবিষ্যতে ছোট ও মাঝারি উদ্যোক্তা হারিয়ে যাওয়ার যে আশঙ্কা রয়েছে তা মাথায় রেখে বাজেট প্রণয়নের পরামর্শ বিশ্লেষক ও রপ্তাানিকারকদের।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে