চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তেজাসের ককপিটে প্রথম নারী সহ-পাইলট

লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজাসের ককপিটে প্রথম কোনো নারী সহ-পাইলট। ভারতের ব্যাডমিন্টন তারকা পিভি সিধু এলসিএ তেজাস পরিচালনা করেছেন সহ-পাইলট হিসেবে। অ্যারো ইন্ডিয়ার ১২তম সংস্করণে এক এয়ার শোতে শনিবার এই উড়োজাহাজ চালান তিনি।

বিজ্ঞাপন

২৩ বছর বয়সী এই খেলোয়াড়ই প্রথম নারী হিসেবে তেজাস ওড়ালেন। সবুজ ইউনিফর্ম পড়া সিধু ককপিটে যাওয়ার আগে তার দিকে নজর রাখাদের হাত নেড়ে শুভেচ্ছা জানান। তারপর তেজাসের পঞ্চম প্রোটোটাইপ ওড়ান।

বিজ্ঞাপন

দুপুরের দিকেই ওড়ানো হয় ফ্লাইটটি। কিন্তু ভারী ও গাঢ় ধোঁয়া দেখা যায় আকাশে। ১২টা ৪০ এর দিকে উইং কমান্ডার সিদ্ধার্থ সিং ভালোভাবে অবতরণ করান বিমানটি।

অবতরণের পর সিধু সাংবাদিকদের বলেন, অসাধারণ অনুভূতি। এই ফ্লাইটে থাকতে পেরে আমি গর্বিত। পাইলট আমাকে চালানোর কৌশল দেখিয়েছেন। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনকে ধন্যবাদ। নারী দিবসের আয়োজনে এই সুযোগ আমাকে দেওয়া হয়েছিলো। আমি সবসময় এই স্মৃতি মনে রাখবো।

সিদ্ধার্থ সিং জানিয়েছেন, সিধু খুব ভালো শিক্ষার্থী। তার প্রথম ফ্লাইটেই সে উচ্চতা ও গতি সম্পর্কে বুঝতে পেরেছে। পাঁচ মিনিট মতো উড়েছে সে। প্রথমে আমি তাকে কিছু প্রাথমিক কৌশল দেখিয়েছি, তারপরে কিছু আবর্তন, কঠিন বাঁক পার করি।