চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাবি সিনেটে নূর-শোভনসহ পাঁচ ছাত্রনেতা

ছাত্র প্রতিনিধি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য মনোনীত হয়েছেন ডাকসু ভিপি নুরুল হক নূর, জিএস গোলাম রাব্বানী, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, ঢাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস এবং ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার।

এদের মধ্যে শোভন-সঞ্জিত ডাকসু ভোটে নির্বাচিত না হলেও ডাকসুর ২৫ জন সদস্য ও সম্পাদক মিলে তাদেরকে ডাকসুর পক্ষ থেকে সিনেট সদস্য বানানোর জন্য ভিসি বরাবর আবেদন করলে তা মঞ্জুর করা হয়।

বিজ্ঞাপন

ডাকসুতে নির্বাচিত না হয়েও দুজন ছাত্র প্রতিনিধি হিসেবে সিনেট সদস্য মনোনীত হওয়ার বিষয়ে জানতে চাইলে ডাকসু ভিপি নুরুল হক নূর চ্যানেল আই অনলাইনকে বলেন, এটি ছাত্রলীগের এক তরফা সিদ্ধান্ত।

‘‘ডাকসু জিএস এ বিষয়ে আমার সাথে ‘ইনফরমালি’ আলোচনা করেছিলেন। আমি প্রাথমিকভাবে সেটিতে সম্মতি জানাইনি। অবশ্য ডাকসুর প্রতিনিধিরা চাইলে সর্বসম্মতিক্রমে বাইরের(ডাকসু) কাউকে মনোনীত করতে পারেন। কিন্তু এখানে অফিসিয়াল কোন সিদ্ধান্ত হয়নি৷ ডাকসু জিএস এটিকেও তার সংগঠন মনে করেন।’’

বিজ্ঞাপন

নূর জানান, যেহেতু নিয়ম বহির্ভূতভাবে সিনেট সদস্য মনোনীত করা হয়েছে তাই সিনেট অধিবেশনে নাও যেতে পারেন তিনি।

এদিকে সর্বাধিক ভোট পেয়ে ডাকসুর এজিএস নির্বাচিত হলেও সাদ্দাম হোসেন সিনেট সদস্য হননি। এ বিষয়ে জানতে চেয়ে সাদ্দাম হোসেনকে ফোন করা হলে সেটি বন্ধ পাওয়া যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আখতারুজ্জামান বলেন, এটি নিয়ম অনুযায়ী হয়েছে। চমৎকার ব্যালান্স প্রতিনিধি মনোনয়ন করা হয়েছে। এখানে নারী নেতৃত্বের প্রতিও জোর দেওয়া হয়েছে।

সিনেট সদস্য হিসেবে তাদেরকে মনোনীত করার চিঠি বৃহস্পতিবার বিকালে সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে পাঠানো হয়েছে। ডাকসুর গঠনতন্ত্র রয়েছে, ডাকসু থেকে ৫ জন সিনেটে ছাত্র প্রতিনিধি হিসেবে পাঠানোর জন্য।